thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

ভাষা দিবসের অনুষ্ঠানে কংগ্রেসওমান গ্রেস ম্যাং

একুশে পালনে ইউএস কংগ্রেসে বিল উত্থাপন করা হবে

২০১৫ ফেব্রুয়ারি ২১ ১৪:২৮:৪০
একুশে পালনে ইউএস কংগ্রেসে বিল উত্থাপন করা হবে

শিবলী চৌধুরী কায়েস, নিউইয়র্ক: ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে যুক্তরাষ্ট্রে যথাযথভাবে পালনের জন্য কংগ্রেসে একটি বিল উত্থাপন করা হবে। এ কথা বলেছেন কংগ্রেসওম্যান ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ককাসের মেম্বার গ্রেস মেং। শুক্রবার নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির উদ্যোগে, মহান একুশে ফ্রেব্রুয়ারি উদযাপন উপলক্ষে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গ্রেস মেং বলেন, বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি। ইউএস কংগ্রেসের ফরেন রিলেশন কমিটির সদস্য কংগ্রেসওম্যান গ্রেস মেং এর কাছে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান জানতে চান উপস্থিত সাংবাদিকরা। জবাবে তিনি জানান, বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে আমরা উদ্বিগ্ন। বিষয়টি যুক্তরাষ্ট্র সরকার গভীরভাবে পর্যবেক্ষণ করছে। ইতোমধ্যে আমাদের ফরেন অ্যাফেয়ার্স বিভাগ এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা চাই বাংলাদেশের মানুষ নিরাপদে থাকবে। এ ছাড়াও শান্তিপূর্ণ আন্দোলন এবং সবার গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা কাজ করে যাব।

মহান মাতৃভাষা উপলক্ষে নিউইয়র্কে বাংলাদেশ সোসাইটির উদ্যোগে আয়োজন করা হয়েছিলো এ অনুষ্ঠানের। এতে সোসাইটির কর্মকর্তা ছাড়াও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কংগ্রেস ওম্যান গ্রেস মেং। এ ছাড়াও ছিলেন ডিস্ট্রিক্ট ২২ এর কাউন্সিল ম্যান কোস্টা কনস্টানটিনিডেস। ভাষা শহীদদের স্মরণে আয়োজিত এ আলোচনা সভা শেষে শুক্রবার তথা একুশের প্রথম প্রহরে স্থানীয় সময় ১২টা ১ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বাংলাদেশ সোসাইটি, বাংলাদেশ আওয়ামী লীগ যুক্তরাষ্ট্র শাখা, জাতীয়তাবাদী দল বিএনপি যুক্তরাষ্ট্র শাখা, জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখা’সহ বাংলাদেশ সরকারের পক্ষে নিউইয়র্ক বাংলাদেশ কনস্যুলেট’সহ বাংলাদেশী প্রায় ১শ ৫০টি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বাংলাদেশ সোসাইটির সভাপতি আজমল হোসেন কুনু’র সভাপতিত্বে পুরো অনুষ্ঠান সঞ্চলনা করেন সোসাইটির সাধারণ সম্পাদক আবদুর রহীম হাওলাদার।

এছাড়াও বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটস ডাইভার সিটি প্লাজায় বৃহত্তর সিলেটের সংগঠন জালালাবাদ অ্যাসোসিয়েশনের পক্ষে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বেশ কয়েকটি সংগঠন। তবে, জায়গা সঙ্কুলান ও মতের অমিল থাকায় ব্রুকলীন’সহ নিউইয়র্কের বিভিন্ন সিটিতে আলাদা আলাদা শহীদ মিনার স্থাপন করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশীরা। অনেকে বলছেন ঐক্যবদ্ধ থাকলে একই মাঠে পুরো আমেরিকাকে দেখিয়ে দেওয়া যেতো বাংলাদেশীরা ভাষার জন্য কতটা ত্যাগী।

(দ্য রিপোর্ট/এসসিকে/এইচএসএম/ফেব্রুয়ারি ২১, ২০১৫)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর