thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫,  ৯ মহররম ১৪৪০

কলকাতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

২০১৫ ফেব্রুয়ারি ২১ ১৪:৩৪:০৩
কলকাতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

কলকাতা প্রতিনিধি : যথাযথ মর্যাদায় পশ্চিমবঙ্গে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস। এ উপলক্ষে শনিবার কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি গ্রহণ করা হয়।

কলকাতার পার্কসার্কাস সাত মাথার মোড়ে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে সকালে প্রভাত ফেরি বের হয়ে বাংলাদেশ উপ-হাইকমিশন চত্বরে গিয়ে শেষ হয়। তারপর উপ-হাইকমিশন প্রাঙ্গণে শহীদ মিনারে পুষ্পার্ঘ দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত উপ-হাইকমিশানর মিঞা মহম্মদ মইনুল কবির, ফার্স্ট সেক্রেটারি (প্রেস) মোফাকখারুল ইকবাল, ভারত-বাংলা মৈত্রী সমিতির সহ-সভাপতি তথা কংগ্রেস বিধায়ক অসিত বরণ মিত্র, কলকাতা সিলেট উৎসব কমিটির সেক্রেটারি প্রবীর চৌধুরী, সাহিত্যিক মৃণাল বসু চৌধুরীসহ বিশিষ্ট ব্যক্তিরা। এরপর দূতাবাস প্রাঙ্গণে ভাষাদিবস নিয়ে এক বাণী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়। বিকেল সাড়ে ৪টায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে কলকাতার রবীন্দ্রসদন চত্বরেও নবজাগরণ সংগঠন এবং ভাষা-চেতনা সমিতির যৌথ উদ্যোগে শুক্রবার বিকেল থেকেই শুরু হয়েছে মহান ২১-এ দিবস ও ভাষা আন্দোলনের ৬৩ বছর পূর্তি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান। ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে বিভিন্ন রাজ্য থেকেও শিল্পীরা এ অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়েও এদিনটি যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণেই একটি অস্থায়ী শহীদ মিনার তৈরি করে সেখানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপাচার্য সুশান্ত দত্তগুপ্তসহ বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা। আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানও।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের পক্ষ থেকে কলকাতার দেশপ্রিয় পার্কের ভাষামঞ্চে বিকেল ৫টায় ভাষা শহীদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করবেন পশ্চিমবঙ্গের পঞ্চায়ত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, মন্ত্রী অরূপ বিশ্বাস কলকাতার মেয়র শোভন চ্যাটার্জিসহ বিশিষ্ট ব্যক্তিরা।

ভারত-বাংলাদেশের সীমান্তের অন্যতম গুরুত্বপূর্ণ স্থলবন্দর পেট্রাপোল সীমান্তেও ‘দুই বাংলা মৈত্রী সমিতি’র তরফে শহীদ দিবস উপলক্ষে সকাল থেকে চলেছে নানা অনুষ্ঠান। পেট্রাপোল সীমান্তে অস্থায়ী শহীদ বেদিতেই অসংখ্য মানুষ ফুল দিয়ে ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

প্রসঙ্গত, ৬৩ বছর আগে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষা ও সংস্কৃতির জন্য প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার, সালাউদ্দিন, শফিকুরসহ আরও অনেকে। এরপর থেকেই এ দিনটি মহান শহীদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

(দ্য রিপোর্ট/এসএম/এনডিএস/ফেব্রুয়ারি ২১, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

আ মরি বাংলা ভাষা এর সর্বশেষ খবর

আ মরি বাংলা ভাষা - এর সব খবর



রে