thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৫,  ৭ রবিউল আউয়াল ১৪৪০

ভাষা দিবসের স্বীকৃতি দিল নিউইয়র্ক স্টেট

২০১৫ ফেব্রুয়ারি ২১ ১৫:৩৪:১৬
ভাষা দিবসের স্বীকৃতি দিল নিউইয়র্ক স্টেট

নিউইয়র্ক প্রতিনিধি : ইউনেস্কো ও জাতিসংঘের স্বীকৃতির পর নিউইয়র্ক স্টেট গভর্নর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দিয়েছে একুশে ফেব্রুয়ারিকে। শুক্রবার জাতিসংঘ সদর দফতরের সামনে আয়োজিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনের সময়ে নিউইয়র্ক স্টেটের গভর্নর এন্ড্রু কোমোর পক্ষে তার দফতরের প্রতিনিধিরা প্রথমবারের মতো বাংলাদেশের ভাষা শহীদদের স্মরণ করে স্টেটের পক্ষে এ স্বীকৃতি দেন।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যা ৭ টায় প্রতিবারের মতো মুক্তধারা ফাউন্ডেশনের আয়োজনে জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে নিউইয়র্কে ভাষা শহীদ দিবস পালিত হয়। মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এ অনুষ্ঠানে বাংলাদেশ মিশনরে স্থায়ী প্রতিনিধি ড. আবদুল মোমেন এবং উত্তর আমেরিকার সকল সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন। এ ছাড়া আন্তর্জাতিক সম্প্রদায়ের বিভিন্ন প্রতিনিধিদের উপস্থিতিতে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। এতে বাংলাদেশ মিশনসহ বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্বকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরাও অংশ নেন। সবার কণ্ঠে দাবি উঠে নিউইয়র্ক তথা জাতিসংঘের সামনে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের। বরাবরের মতো এবারও অস্থায়ী শহীদ মিনার নির্মাণের মধ্যদিয়ে বাংলাদেশ মিশন ও কনসুলেট এবং প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের ব্যানারে শ্রদ্ধা জানানো হয় ভাষা শহীদদের।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি ঢাকার রাজপথে বীর ছাত্রসেনাদের বুকের রক্ত ঢেলে দিয়ে মাতৃভাষা বাংলার অধিকারকে সর্বজনীন মৌলিক অধিকার হিসেবে প্রতিষ্ঠার পথ রচনা করেছিল। এরপর থেকেই একুশে ফেব্রুয়ারি ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো দিন’। এই দিনকে স্মরণ এবং ভাষা শীহদদের শ্রদ্ধা নিবদেনে দেশের মত প্রবাসেও নানা আয়োজনে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

(দ্য রিপোর্ট/এসকেসি/এইচএসএম/ফেব্রুয়ারি ২১, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর