thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

যে খাবারে ঘুম আসে

২০১৩ অক্টোবর ২৭ ১৮:০৪:১১
যে খাবারে ঘুম আসে

দিরিপোর্ট২৪ ডেস্ক : অনিদ্রা বর্তমান সময়ের খুব সাধারণ একটি সমস্যা। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে ঘুম মানব মস্তিষ্ক থেকে অপ্রয়োজনীয় জঞ্জাল সাফ করে। মস্তিষ্ককে পরবর্তী দিনের জন্য কর্মক্ষম করে তোলে। তাই নিয়মিত পরিমিত ঘুম দরকার। সেক্ষেত্রে, অনিদ্রা সমস্যায় অনেকে ঘুমের ঔষুধ সেবন করেন। কিন্তু এর পার্শ্ব-প্রতিক্রিয়াও কম নয়। এ সমস্যায় আপনি বেছে নিতে পারেন প্রাকৃতিক এবং স্বাস্থ্যকর সমাধান। সমিাধানটি আপনাকে দেবে নিখাঁদ ঘুম। এজন্য আপনার খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তনই যথেষ্ট।

কলা: সহজে প্রাপ্য কলাতে আছে পটাসিয়াম। এটি পেশিকে শিথিল করে। আরো আছে ভিটামিনি বি৬, যা শরীরের মেলাটোনিন স্তরকে বৃদ্ধি করে। কলা দীর্ঘস্থায়ী অনিদ্রা দূর করতে সহায়ক।

চেরি: প্রতিদিন সকালে এক গ্লাস চেরি জুস পান করুন। এতে প্রচুর পরিমাণ মেলাটোনিন আছে। ঘুম ও শক্তি চক্র পরিচালনায় সাহায্য করে মেলাটোনিন। আঙ্গুরেও আছে উচ্চমাত্রার মেলাটোনিন। তাই আঙ্গুরের রসও খেতে পারেন।

সেরিয়াল: কম চিনি দিয়ে এক বোল সেরিয়াল খেতে পারে প্রতিদিন। বিভিন্ন ধরনের কার্বনেট সমৃদ্ধ খাবার সেরিয়াল রক্তস্রোতে প্রচুর পরিমাণে ট্রাইপটোপান সরবরাহ করে। এটি আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

বাদাম: ম্যাগনেসিয়ামে পরিপূর্ণ বাদাম পেশিকে শিথিল করে যা ঘুমাতে সাহায্য করে। এছাড়া বাদামে আছে প্রোটিন। এটি ঘুমন্ত অবস্থায় রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণে সাহায্য করে।

মিষ্টি আলু: মিষ্টি আলুতে আছে পটাসিয়াম ও বিভিন্ন ধরণের আমিষ। মিষ্টি আলু পেশিকে শিথিল করে। প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন মিষ্টি আলু। এটি নিয়মিত ঘুমে সাহায্য করে।

গরম দুধ: এক গ্লাস গরম দুধ ঘুমের জন্য দারুন কাজ করে। গবেষণায় দেখা গেছে দুধের সঙ্গে শর্করা জাতীয় খাবার যেমন ওটামিল, গ্রানোলা অথবা টোস্ট খেলে ভালো ফল পাওয়া যায়। এছাড়া এটি ক্যালসিয়াম ও অন্যান্য খনিজে পূর্ণ। শরীরে শিথিলতা আনার জন্যে এটি সহযোগিতা করে।

মধু: ভালো মানের গ্লুকোজ পাওয়া যায় মধুতে। মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ কমিয়ে দেয় মধু। এর মধ্যে এমন রসায়ন আছে যা মস্তিষ্কে ঘুমের সংকেত পাঠায়। দিনে এক চামচ মধু গ্রহণ সুনিদ্রার সহায়ক। এর বেশি গ্রহণ করা উচিত নয়।

ডার্ক চকোলেট: ডার্ক চকোলেটে আছে সেরোটোনিন। এটি দেহ-মনকে শিথিল করে ঘুম পাড়িয়ে দেয়।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর