thereport24.com
ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫,  ১২ মহররম ১৪৪০

বিশ্বে আলোচিত ১০ নারী

২০১৩ ডিসেম্বর ২৮ ২১:২৩:২১
বিশ্বে আলোচিত ১০ নারী

কামরুননাহার, দ্য রিপোর্ট : কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। ২০১৩ নাম লেখাতে যাচ্ছে এই হারানোর তালিকায়। তবে হারিয়ে গেলেও বিভিন্ন ঘটনা প্রবাহে ইতিহাসের পাতায় অমলিন থাকবে ২০১৩।

বিশ্বের বিভিন্ন দেশে নারীরা রেখেছে বলিষ্ঠ ভূমিকা। খাদের কিনারে যাওয়া অর্থনীতিকে মূলধারায় ফিরিয়ে আনা থেকে শুরু করে অন্যায় অত্যাচারের বিরুদ্ধে লড়াই করে গেছেন নারীরা। অধিকাংশ নারীই বিশ্বকে দেখিয়েছেন আরো অনেক কিছু করার বাকি আছে। ২০১৩ সালের আলোচনায় আসা ১০ নারীকে নিয়ে এই আয়োজন।

মালালা ইউসুফজাই

২০১২ সালেই বিশ্ববাসী প্রথম জেনেছিল পাকিস্তানি কিশোরী মালালা ইউসুফজাইয়ের কথা। মেয়েদের শিক্ষার অধিকার নিয়ে কথা বলতে গিয়ে মালালা হয়েছিলেন তালেবানদের কাপুরুষোচিত হামলার শিকার। তবে মৃত্যুর দুয়ার থেকেফিরে আসা মালালা কিন্তু থেমে থাকেননি। সোচ্চার হয়েছেন মেয়েদের অধিকার রক্ষায়। লড়াই চালিয়ে গেছেন উগ্রবাদের বিরুদ্ধে। শান্তিতে নোবেল পুরস্কারের মনোনয়ন পাওয়া মালালার ঝুলিতে জমা হয়েছে অনেক পুরস্কার। ১৪ বছরের এই কিশোরীই ২০১৩ সালেও সবচেয়ে বেশি আলোচিত নারী।

পুসি রায়ট সদস্য নাজেদজা তলোকনিকোভা

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বসের তালিকায় এ বছরে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি পুতিনকে নাকানি-চুবানি খাইয়েছিলেন রাশিয়ার এক অখ্যাত নারী নাজেদজা তলোকনিকোভা।

রাশিয়ার পাংক ব্যান্ড পুসি রায়ট-এর সদস্য নাজেদজা তলোকনিকোভা ও দলটির আরো দুই সদস্য ২০১২ সালে গ্রেফতার হয় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গান গাওয়ার অভিযোগে।

তারা ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে মস্কোর একটি গির্জায় প্রবেশ করে ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গান গেয়েছিলেন৷ তাদের সেই গান পুসি রায়ট-এর এক সদস্য ভিডিও করেন এবং পরবর্তীতে সেটি সম্পাদনা করে প্রকাশ করা হয়৷

নাজেদজা কারাগারে থাকার সময় সেখানকার অত্যাচারের কথা জানিয়ে বিভিন্ন জায়গায় চিঠি লিখেছেন। অত্যাচারের বিরুদ্ধে করেছেন অনশনও। চলতি মাসে সাধারণ ক্ষমার অধীনে অবশ্য তাকে মুক্তি দেওয়া হয়েছে। কিন্তু তারপরও আন্দোলন থেকে সরে আসেননি তিনি। এখনো ভয়হীন সোচ্চার কণ্ঠে দাবি জানাচ্ছেন, পুতিন মুক্ত রাশিয়ার।

দিল্লির গণধর্ষণের শিকার তরুণী

২০১২ সালের শেষে ভারতের রাজধানী নয়া দিল্লিতে ঘটে যাওয়া গণধর্ষণ বিশ্বব্যাপী আলোড়নের সৃষ্টি করে। এই ঘটনায় নারীর প্রতি সহিংসতার ব্যাপারে টনকও নড়ে ভারতবাসীর। ২০১৩ সালের শুরুতে মারা যান ওই তরুণী।

২০১৩ সালে এই মামলায় অভিযুক্তদের মধ্যে চারজনের ফাঁসি দেওয়া হয়। বছরজুড়েই আলোচনায় ছিল এ ঘটনা।

অ্যাঞ্জেলা মার্কেল

ইউরোপীয় ইউনিয়নের অর্থনীতি যখন চরম মন্দার দিকে যাচ্ছিল, তখন শক্ত হাতে হাল ধরে অবস্থার পরিবর্তন ঘটিয়েছিলেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় বেশ কয়েক বছর ধরেই শীর্ষে আছেন তিনি। এ বছর তৃতীয়বারের মতো জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়ে ফের আলোচনায় আসেন তিনি।

হিলারি ক্লিনটন

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিসেবে জোরেশোরে শোনা যাচ্ছে দেশটির

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের নাম। মনোনয়ন পেলে জেতার সম্ভাবনাও আছে তার। আর হিলারি যদি জিতে যায় তাহলে প্রথমবারের মতো হোয়াইট হাউস পাবে নারী প্রেসিডেন্ট। সত্যিকার অর্থেই বিশ্ব পুনঃগঠনের ক্ষমতা থাকবে তার।

তবে তার যোগ্যতা নিয়ে কিন্তু প্রশ্ন করার অবকাশ নেই। কারণ উত্তরটা তিনি নিজেই দিয়েছেন। একবার তাকে প্রশ্ন করা হয়েছিল, ‘মার্কিন প্রেসিডেন্ট হিসেবে কোনো নারী কি যোগ্য?’ উত্তরে হিলারি বলেছিলেন, ‘এটা অবান্তর প্রশ্ন।’

সবকিছু মিলিয়ে এ বছর বিশ্বজুড়ে আলোচনায় ছিলেন হিলারি ক্লিনটন।

মিশেল ব্যাসলেট

এ বছর দ্বিতীয় বারের মতো চিলির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির বামপন্থী দলের প্রার্থী মিশেল ব্যাসলেট ।

ল্যাটিন আমেরিকার মতো দেশে, যারা বিশ্বকে শিখিয়েছে ‘পুরুষবাদ’ শব্দটি, সেখানে মিশেল ব্যাসলেট অন্যরকম দৃষ্টান্ত স্থাপন করেছেন। প্রমাণ করে দিয়েছেন তার যোগ্যতা। আর নারীরা ভালো প্রেসিডেন্ট হতে পারে কি না, তার জবাব তো ভোটাররাই দিয়েছে। তাও একবার নয়, দুইবার।

জেনেট ইয়েলেন

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে জেনেট ইয়েলেনকে মনোনয়ন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। জেনেটই হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী পরিচালক। জেনেট এমনএকটা সময় দায়িত্ব নিতে যাচ্ছেন, যখন মার্কিন অর্থনীতি মন্দাভাব কাটিয়ে ওঠার চেষ্টা করছে। তাই জেনেটকে মোকাবেলা করতে হবে বেশ কিছু চ্যালেঞ্জ। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যাংকার জেনেটের জন্য শুভ কামনা।

শেরিল স্যান্ডবার্গ

বিশ্বের সবচেয়ে সফল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ। এ বছর ফেসবুকের পরিচালনা পর্ষদে প্রথম নারী সদস্য নির্বাচিত হন তিনি।

২০০৮ সালে গুগল ছেড়ে ফেসবুকে যোগ দেন শেরিল। এ বছর ‘ওম্যান ইন টেকনোলজি, ইন্টারন্যাশনাল’ বিশ্বপ্রযুক্তিতে শীর্ষ ১০ ক্ষমতাশালী নারীকে তালিকাভুক্ত করা হয়। এই তালিকায় স্থান করে নিয়েছেন তিনি।

শেরিল তার বেস্ট-সেলার বই ‘লিন ইন’ এ নারীদের আরো উদ্যোমী হওয়ার আহ্বান জানান তিনি।

বিয়ন্সে নোয়েলস

একটা সময় ছিল যখন নারী শিল্পীরা ছিলেন ব্যবসায়ীদের মনোরঞ্জনের সামগ্রী। তবে পরিস্থিতি বদলে গেছে। এখন অনেক সফল নারী শিল্পীই তাদের ক্যারিয়ারকে নিয়ন্ত্রণ করে নিজেদের জন্য সাফল্যের সিঁড়ি তৈরি করে নিচ্ছে। এমনই একজন মার্কিন সংগীত শিল্পী ও অভিনেত্রী বিয়ন্সে নোয়েলস। চলতি বছর বৃহস্পতি তুঙ্গে ছিল ৩২ বছর বয়সী এই তারকার। তার মোট সম্পদের পরিমাণ প্রায় তিনশ’ মিলিয়ন।

সংগীত জগতে সম্ভবত বিপ্লবই ঘটিয়েছেন এই তারকা।

সৌদি আরবের নারী গাড়ি চালক

২০১৩ সালে সৌদি আরবের নারীরা গাড়ি চালানোর অধিকারের জন্য অব্যাহতভাবে লড়াই করে আলোচনায় এসেছেন। রক্ষণশীল দেশটিতে নিষেধাজ্ঞা উপেক্ষা করে বারবার হয়েছেন গ্রেফতারসহ বিভিন্ন হয়রানির শিকার। তারপরও পিছপা হননি তারা।

অব্যাহত থাকুক নারীদের এই অগ্রযাত্রা। সামনের বছরগুলো তারা নিশ্চয়ই আরো সাফল্য উপহার দেবে বিশ্বকে।

(দ্য রিপোর্ট/কেএন/এইচএসএম/সাদিক/ডিসেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

ফিরে দেখা ২০১৩ এর সর্বশেষ খবর

ফিরে দেখা ২০১৩ - এর সব খবর



রে