thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ডাইনোসরের সঙ্গে মৌমাছির বিলুপ্তি

২০১৩ অক্টোবর ২৭ ২০:১০:২২ ০০০০ 00 ০০ ০০:০০:০০
ডাইনোসরের সঙ্গে মৌমাছির বিলুপ্তি

দিরিপোর্ট২৪ ডেস্ক : ডাইনোসর একটি বিশালদেহী প্রাণী। সে তুলনায় মৌমাছি অতিশয় ক্ষুদ্র। তাদের মধ্যে মিলের সম্ভাবনাও সামান্য। কিন্তু ডাইনোসরের বিলুপ্তির সঙ্গে মৌমাছির একটি প্রজাতির বিলুপ্তির মিল পেয়েছে বিজ্ঞানীরা। ঘটনাটি ঘটেছে ৬ কোটি ৬০ লাখ বছর আগে।


এটা প্রায় নিশ্চিত পৃথিবীতে গ্রহাণু বা ধূমকেতুর আঘাতে ডাইনোসরের বিলুপ্তি ঘটে । তবে এই বিলুপ্তির ঘটনা অন্য কিছু প্রাণীর ওপর বিরূপ প্রভাব ফেলে। প্লাস ওয়ান জার্নালে প্রকাশিত প্রতিবেদনে এ সংক্রান্ত গবেষণার উল্লেখ করা হয়। এ গ্রহাণু সংঘর্ষের কারণে একটি প্রজাতির মৌমাছি বিলুপ্ত হওয়া প্রমাণ করতে বিজ্ঞানীরা জীবাশ্ম ও ডিএনএ বিশ্লেষণ ব্যবহার করেন।
ক্রিটাসিয়াস যুগে ‘কার্পেন্টার বি’ জাতীয় এক প্রজাতির মৌমাছির অস্তিত্ব ছিল। গবেষকরা জাইলোকোপিন নামক এর একটি উপ–প্রজাতিকে গবেষণার জন্য বেছে নেন।
সে সময় ডাইনোসর বিচরণ করত পৃথিবীতে। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে, ক্রিটাসিয়াস-প্যালিওজিন যুগে অর্থাৎ ৬ কোটি ৬০ লাখ বছর আগে পৃথিবী থেকে সপুষ্পক উদ্ভিদ বিলুপ্ত হয়ে যায়।
এই উদ্ভিদ বিলুপ্ত হওয়ায়, এর উপর নির্ভরশীল মৌমাছিও পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়। তবে ডাইনোসর বিলুপ্ত হওয়ার ক্ষেত্রে যেমন প্রমাণ পাওয়া যায়, মৌমাছির ক্ষেত্রে তেমন প্রমাণ এতদিন পাওয়া যায়নি। এ সংক্রান্ত জীবাশ্ম মৌমাছির ক্ষেত্রে ছিল খুবই কম।
এই গবেষণার প্রধান যুক্তরাষ্ট্রের ডানহ্যামের নিউ হ্যাম্পশায়ার বিশ্ববিদ্যালয়ের স্যান্ড্রা রেহান বলেন, এ ডেটা বলছে ঐ সময় চার প্রজাতির মৌমাছির ক্ষেত্রে গুরুতর কিছু ঘটেছে।
তারা একটি বিলুপ্ত ফুলের জীবাশ্মের সন্ধান পেয়েছেন। এই গবেষণা থেকে মৌমাছির জীববৈচিত্র্য সমস্যার বিষয়টি সমাধানের চেষ্টা করছেন তারা।
(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর