thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মার্চ ফর ডেমোক্রেসিতে আওয়ামী লীগের মহড়া

২০১৩ ডিসেম্বর ২৯ ১৯:৩৩:১৪
মার্চ ফর ডেমোক্রেসিতে আওয়ামী লীগের মহড়া

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিরোধী জোটের ডাকা মার্চ ফর ডেমোক্রেসিতে ১৮ দলের কোনো নেতাকর্মী অংশ নিতে না পারলেও আওয়ামী লীগের নেতাকর্মীদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। বিরোধী জোটের এ কর্মসূচি ঠেকাতে রাজধানীতে রাজপথে ছিল তারা। সরেজমিনে ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

বিরোধী জোটের কর্মসূচি ঠেকাতে আওয়ামী লীগসহ তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিভিন্ন স্থানে অবস্থান নেয়। এ সময় তাদের হাতে ছিল লাঠি। কর্মীদের চাঙ্গা রাখতে রাজপথের বিভিন্ন স্থানে মাইক লাগিয়ে গান ও বঙ্গবন্ধুর ভাষণ বাজানো হয়। এ ছাড়া দুপুরে দলের পক্ষ থেকে সকল নেতাকর্মীকে খিচুরি খাওয়ানো হয়।

ফার্মগেট এলাকার ওভারব্রিজের দুদিকে লাগানো হয়েছে মাইক। কর্মীদের সচল রাখতে বাজানো হয় গান। ওভারব্রিজের একপাশে আল-রাজী হাসপাতালের সামনে ও তেজগাঁও কলেজের সামনে আওয়ামী লীগ কর্মীরা অবস্থান নেয়।

দুপুরে ফার্মগেট এলাকার ইসলামিয়া চক্ষু হাসপাতালের সামনে ফুটপাতে বসে ক্লান্ত নেতাকর্মীদের খিচুরি খেতে দেখা যায়। এ সময় তাদের সকলের পাশে ছিল একটি করে লাঠি।

কারওয়ান বাজারের ওয়াসা ভবনের সামনে সামিয়ানা টাঙ্গিয়ে কিছু চেয়ার রাখা হয়। এখানে আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা হাতে গজারির লাঠি নিয়ে বসে ছিল। কেউ কেউ আবার মাইকে জ্বালাময়ী বক্তব্য রেখেছেন। সেখানেও কর্মীদের সবল রাখতে খাওয়ানো হয়েছে ভূনা খিচুরি।

শুধু কারওয়ান বাজারই নয়, সেগুনবাগিচা, মৎস্য ভবন, বঙ্গবন্ধু এভিনিউসহ সারা শহরের বিভিন্ন স্থানে বসানো হয়েছে আওয়ামী ক্যাম্প। সেখানে বাজানো হয় নৌকা মার্কায় ভোট চেয়ে গান। বিভিন্ন স্থানের ক্যাম্প পাহারা দিচ্ছে সশস্ত্র পুলিশ, র‌্যাব।

এ সময় আওয়ামী কর্মীদের হাতে দেশীয় অস্ত্র থাকলেও সেদিকে কোনো ভ্রূক্ষেপ ছিল না আইনশৃঙ্খলা বাহিনীর। কিন্তু সাধারণ নাগরিককে তল্লাশির নামে হয়রানি করতে বেশ তৎপর ছিল তারা।

এ প্রসঙ্গে চানতে চাইলে সুশানের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদার দ্য রিপোর্টকে বলেন, ‘এটি একটি নজিরবিহীন ঘটনা। গণতন্ত্রের নামে যা চলছে তা দেশের জন্য ভালো নয়। এখনও সময় আছে গণতন্ত্রের পথে আসার। যেভাবে দেশের প্রেস ক্লাব আক্রান্ত হয়েছে তা কাম্য হতে পারে না।’

তিনি বলেন, ‘আরও ন্যাক্কারজনক ঘটনা দেশের সর্বোচ্চ আদালতে হামলা চালানো। এ থেকে শিগগিরই আমাদের রাজনীতিকদের বেরিয়ে আসতে হবে।’

(দ্য রিপোর্ট/এমএস/এসকে/রাসেল/ডিসেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মার্চ ফর ডেমোক্রেসি এর সর্বশেষ খবর

মার্চ ফর ডেমোক্রেসি - এর সব খবর