thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

ট্রাকই শেষ ভরসা

২০১৩ ডিসেম্বর ৩০ ১১:৩২:৫৬
ট্রাকই শেষ ভরসা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির দ্বিতীয় দিন চলছে। এখনও রাজধানী ঢাকার সঙ্গে দেশের বিভিন্ন অঞ্চলের সড়ক যোগাযোগ স্বাভাবিক হয়ে ওঠেনি। তাই কর্মসূচিকে কেন্দ্র করে ঢাকায় বিভিন্ন অঞ্চল থেকে আগত আটকে যাওয়া মানুষের নিজ গন্তব্যে যাওয়ার শেষ ভরসা এখন ট্রাক।

উপায় না পেয়ে যাত্রীরা ট্রাকে করেই সভার, নবীনগর, হেমায়েতপুর, ধামরাই, মানিকগঞ্জ, পাটুরিয়া ও আরিচা পর্যন্ত যাওয়ার চেষ্টা করছেন। সোমবার এমন চিত্রই দেখা যায় ঢাকার প্রবেশপথ গাবতলী এলাকায়।

ট্রাকে করে সভার, নবীনগর, হেমায়েতপুর, ধামরাই, মানিকগঞ্জ ও আরিচা পর্যন্ত যাত্রীদের ভাড়া নেওয়া হচ্ছে ৪০ থেকে ১৫০ টাকা। ভোর থেকে প্রায় ৩০টি ট্রাক সভার, নবীনগর, হেমায়েতপুর, ধামরাই, মানিকগঞ্জের উদ্দেশে ছেড়ে গেছে। তবে পাটুরিয়া ও আরিচার উদ্দেশে ছেড়ে গেছে একটি ট্রাক। প্রতি ট্রাকে ৪০ থেকে ৫০জন যাত্রী নেওয়া হচ্ছে।

ট্রাকের অপেক্ষায় থাকা যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রাজধানীর গাবতলী, কল্যাণপুর, টেকনিক্যাল ও শ্যামলী থেকে কোন যাত্রীবাহী বাস ছেড়ে না যাওয়ায় তারা বিকল্প পরিবহন হিসেবে ট্রাকই বেছে নিয়েছেন। বিভিন্ন বয়সের পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে নারীরাও ট্রাকে করে গন্তব্যস্থলে যাচ্ছেন।

এর মধ্যে একজন নারী যাত্রী রাশিদা বেগম (৪৫) জানান, সকাল থেকে গাবতলী বাস টার্মিনালে এসে দাঁড়িয়ে আছি। কিন্তু এখন পর্যন্ত একটি গাড়িও ছাড়েনি। তাই বাধ্য হয়েই ট্রাকে উঠেছি।

এ বিষয়ে ট্রাক চালক মো. মতিউর রহমান দ্য রিপোর্টকে বলেন, ‘আমার ট্রাক পাটুরিয়া এলাকার। তাই পাটুরিয়া পর্যন্ত আমি যাত্রীদের নিয়ে যাব। আমার আগে গাবতলী থেকে বেশ কয়েকটি ট্রাক যাত্রী নিয়ে ছেড়ে গেছে। শুনেছি কোন রকম প্রতিবন্ধকতা ছাড়াই ট্রাকগুলো যথাস্থানে পৌঁছেছে।’

ওই ট্রাকের হেলপার মো. আমির দ্য রিপোর্টকে বলেন, ‘সাভার ৪০ টাকা, নবীনগর ৬০ টাকা, মানিকগঞ্জ ১০০ টাকা ও পাটুরিয়া পর্যন্ত ১২০ থেকে ১৫০ টাকা নিচ্ছি। আমার ট্রাকে এখন পর্যন্ত ২০জন যাত্রী উঠেছে। আর ৩০জন যাত্রী পেলেই ট্রাক ছেড়ে দিব।’

(দ্য রিপোর্ট/এনটি/এআইএম/ এমডি/ডিসেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মার্চ ফর ডেমোক্রেসি এর সর্বশেষ খবর

মার্চ ফর ডেমোক্রেসি - এর সব খবর