thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

চেকপোস্টে শিথিলতা, পরিবহন ও মানুষের উপস্থিতি বেড়েছে

২০১৩ ডিসেম্বর ৩০ ১২:১০:৪৯
চেকপোস্টে শিথিলতা, পরিবহন ও মানুষের উপস্থিতি বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিএনপির ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচির দ্বিতীয়দিন সোমবার রাজধানীর এয়ারপোর্ট-উত্তরা-টঙ্গী ও আশুলিয়া এলাকায় জনজীবন রবিবারের তুলনায় কিছুটা কর্মমুখর লক্ষ্য করা গেছে। এসব এলাকায় যানবাহন চলাচল বাড়লেও কর্মস্থলমুখী মানুষ পায়ে হেঁছে অফিসে গিয়েছেন।

এদিকে বিভিন্ন চেকপোস্টে আইনশৃঙ্খলা বাহিনীর তল্লাশি কমেছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সন্দেহভাজন হিসেবে কাউকে আটক করা হয়নি বলে কর্তব্যরত পুলিশবাহিনীর সদস্যরা জানিয়েছেন।

সোমবার সকালে টঙ্গী-আশুলিয়া সড়ক সংলগ্ন তিন রাস্তার মোড়ে ছিল বিভিন্ন দিক থেকে আসা কর্মস্থলমুখী মানুষের ভীড়। এছাড়া বিভিন্ন প্রয়োজনে এবং সপরিবারে মালপত্র নিয়েও লোকজন আসছেন। এদের কেউ আসছেন সিএনজি চালিত অটোরিকশা কিংবা রিকশায় করে। তবে পায়ে হাঁটা লোকজনই বেশি লক্ষ্য করা যায়। চেকপোস্ট অতিক্রম করার সময় কাউকে বাধা দিতে দেখা যায়নি এবং পরিচয়পত্র চেক করার ক্ষেত্রেও শিথিলতা লক্ষ্য করা গেছে। এছাড়া পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যান আসতে দেখা গেছে বিভিন্ন এলাকা থেকে।

গুলিস্তান-টঙ্গী রুটে কয়েকটি বাস চলে এবং এগুলোতে ছিল প্রচন্ড ভীড়। এ সুযোগে সিএনজি চালিত অটোরিকশা ও রিকশা চালকরা লাগামহীন ভাড়া আদায় করে নিচ্ছে যাত্রীদের কাছ থেকে।

টঙ্গী থেকে পায়ে হেঁটে এসেছেন ব্যবসায়ী নজরুল। উত্তরা আজমপুর মার্কেটে তার দোকান রয়েছে। চলমান পরিস্থিতি নিয়ে তার মতামত জানতে চাইলে তিনি বলেন, ‘ব্যবসা-বাণিজ্যের অবস্থা খুব খারাপ। এভাবে চলতে পারে না। মানুষ যদি ভাল না থাকে, তাহলে এ গণতন্ত্র দিয়ে কী হবে? অন্যদিকে সংবিধান তো আর ধর্মগ্রন্থ নয় যে, এটা পরিবর্তন করা যাবে না।’

সবচেয়ে বিপদে পড়েছে স্কুলগামী শিশু ও অবিভাবকরা। সোমবার প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। এ কারণে দূর-দূরান্ত থেকে অভিভাবকরা বাচ্চাদের পায়ে হেঁটে স্কুলে নিয়ে আসছেন।

সোমবার টঙ্গী চেক-পোস্টে সাধারণ পুলিশবাহিনীর পাশাপাশি র‌্যাব ও সেনা মোতায়েন করা হয়েছে। টঙ্গী চেকপোস্টে কর্তব্যরত এসআই আবদুর রহিম বলেন, ‘পরিস্থিতি স্বাভাবিক আছে। এখন পর্যন্ত কাউকে আটক করা হয়নি।’

বাস চলাচল প্রসঙ্গে তিনি বলেন, ‘টঙ্গী ব্রিজের ওপার থেকে বাস এপারে ঢুকতে দেওয়া হচ্ছে না।’

আশুলিয়ার কামার পাড়া চেকপোস্টের সামনেও ছিল কর্মমুখী মানুষের ভীড়। এটা রবিবার ছিল না। মিরপুর-আশুলিয়া-টঙ্গী রুটের কিছু হিউম্যান হলার চলাচল করতে দেখা গেছে। এই চেকপোস্টে র‌্যাব কিংবা সেনাবাহিনীর কাউতে দেখা যায়নি। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বলে জানান কর্তব্যরত এসআই দুরুল হুদা। দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো শিথিলতার নির্দেশ রয়েছে কি না তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘না, এ রকম কোনো নির্দেশ নেই। গতকালের মতোই সবকিছু।’

আশুলিয়া বেরিবাধ চেকপোস্টেও পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে এখানে কর্ম চাঞ্চল্যতা কম। এই চেকপোস্টে পুলিশবাহিনীর পাশপাশি বিজিবি ও সেনা সদস্যরাও রয়েছেন।

এলাকার পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে পুলিশ সদস্য আমিনুল বলেন, ‘সবকিছু স্বাভাবিক। আর মানুষই নাই, আটক হবে কী।’

দ্য রিপোর্ট/এসআর/এমসি/লতিফ/ডিসেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

মার্চ ফর ডেমোক্রেসি এর সর্বশেষ খবর

মার্চ ফর ডেমোক্রেসি - এর সব খবর