thereport24.com
ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ৫ অগ্রহায়ণ ১৪২৫,  ১০ রবিউল আউয়াল ১৪৪০

 

ভলিবলে সুদিন ফেরানোর স্বপ্ন

২০১৫ মার্চ ০৬ ২২:০১:২৬
ভলিবলে সুদিন ফেরানোর স্বপ্ন

খাদেমুল ইসলাম, দ্য রিপোর্ট : ভলিবল খেলা দেখতে মাঠে হাজার দর্শকের ভিড়; ক্রিকেটপাগল প্রজন্মের কাছে হয়তো রূপকথার গল্পের মতোই মনে হবে। কারণ পল্টনের ভলিবল স্টেডিয়ামে এখন চলছে প্রিমিয়ার বিভাগ ভলিবল লিগ। কর্মকর্তা ও অংশগ্রহণকারী ছাড়া মাঠে দর্শক খুঁজে পাওয়া কঠিন সেখানে। অথচ এক সময় শুধু ঢাকা নয়, সারাদেশেই ভলিবল ছিল অন্যতম জনপ্রিয় খেলা। শহর-গ্রাম-বন্দরে শীত মৌসুমতো বটে, হরবছরই ভলিবল খেলা লেগে থাকত। স্বল্প সময়ে দারুণ উত্তেজনার সঙ্গে শৈল্পিক ছোঁয়ায় ভলিবলে উদ্বেলিত হয়ে উঠতেন দর্শকরা।

ভলিবলে ফিরবে কি সেই সুদিন? প্রশ্নটি আপেক্ষিক এবং সময়সাপেক্ষও। তবে খেলাটিকে আরও জনপ্রিয় করতে বাংলাদেশ ভলিবল ফেডারেশন নিতে যাচ্ছে নানামুখী উদ্যোগ। সেই প্রচেষ্টায় সহায়ক হতে পারে আন্তর্জাতিক ভলিবল ফেডারেশনের (এফআইভিবি) উন্নয়ন কর্মসূচি। সিদ্ধান্তটা হয়েছে আগেই। গত জানুয়ারি মাসে এশিয়ান ভলিবল ফেডারেশনের (এভিসি) সেন্ট্রাল জোনের সভা হয়েছে ভারতের নয়াদিল্লিতে। সেখানেই সিদ্ধান্ত হয়েছে মে মাসে বাংলাদেশে হবে একটি বহুজাতিক ভলিবল টুর্নামেন্ট।

আন্তর্জাতিক ভলিবল ফেডারেশনের উদ্যোগে এই অঞ্চলের ভলিবলের উন্নয়নে ‘সেন্ট্রাল জোন সিনিয়র পুরুষ ভলিবল চ্যাম্পিয়নশিপ’র আয়োজক বাংলাদেশ। স্বাগতিক বাংলাদেশসহ সেন্ট্রাল জোনের ৯টি দেশের প্রতিযোগিতায় অংশ নেয়ার কথা। ইতোমধ্যে সবকটি দেশ এই টুর্নামেন্টে অংশগ্রহণে প্রাথমিক সম্মতি জানিয়েছে। এ ব্যাপারে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু বলেছেন, ‘৯ জাতির টুর্নামেন্টে সবকটি দেশ অংশগ্রহণের বিষয়টি আমাদের নিশ্চিত করেছে। এ ছাড়া টুর্নামেন্ট বাস্তবায়নে বিভিন্ন কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই সব কমিটির সদস্য কারা থাকবে, তা নির্ধারণের কাজ চলছে।’

প্রতিযোগিতার কো-অর্ডিনেটরের দায়িত্বে রয়েছেন ভলিবল ফেডারেশনের রুলস অ্যান্ড গেমস কমিটির চেয়ারম্যান মনিরুল হক, যিনি দীর্ঘসময় ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসেবে কাজ করেছেন। দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ ভলিবল ফেডারেশন ও এশিয়ান ভলিবল ফেডারেশনের (সেন্ট্রাল জোন) বিভিন্ন পদেও। তিনি বলছেন ভলিবলের সেই সুদিনের কথা- ‘এই পল্টন ময়দানে আমরা ভলিবলে জনতার জোয়ার দেখেছি। সারাদেশ থেকে ভলিবল খেলার জন্য মানুষ এখানে এসেছে, যা দেখতে মানুষের উপচেপড়া ভিড় হতো। শুধু ঢাকায় নয়, অন্যান্য অঞ্চলেও দারুণ জনপ্রিয় ছিল ভলিবল খেলা।’

বহুজাতিক এই আয়োজনের মধ্য দিয়ে আবারও একটা সাড়া ফেলার আশা করছেন আশিকুর রহমান মিকু-মনিরুল হকরা। সেভাবেই তারা প্রস্তুতি নিচ্ছেন। সেন্ট্রাল জোনের ৯টি দেশ বাংলাদেশ, আফগানিস্তান, মালদ্বীপ, নেপাল, ভুটান, কিরগিজিস্তান, উজবেকিস্তান, তাজাখস্তান ও তুর্কিমিনিস্তানের এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা।

ভলিবলের এই আন্তর্জাতিক আসর অনুষ্ঠিত হবে আগামী ২৩ থেকে ২৮ মে। এর জন্য বাংলাদেশ সরকার ইতোমধ্যে অনুমতি দিয়েছে। এশিয়ান ভলিবল কনফেডারেশনও (এভিসি) বাংলাদেশের আয়োজক হওয়ার বিষয়টি অনুমোদন দিয়েছে।

আন্তর্জাতিক ভলিবল ফেডারেশন (এফআইভিবি) এই আয়োজনের জন্য ২০ লাখের মতো টাকা (২৫ হাজার সুইস ফ্র্যাঙ্ক) দিচ্ছে। এ ছাড়া স্থানীয়ভাবে স্পন্সর ও ডোনার নেওয়ার সুযোগ থাকছে বাংলাদেশ ভলিবল ফেডারেশনের।

সব মিলিয়ে ভলিবলের প্রতি মানুষের দৃষ্টি ফেরাতে এই টুর্নামেন্ট গুরুত্বপূর্ণ ‍ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

(দ্য রিপোর্ট/কেআই/এএস/এজেড/মার্চ ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

অন্যান্য খেলা এর সর্বশেষ খবর

অন্যান্য খেলা - এর সব খবর