thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

‘সুপ্রিম কোর্টের জানাজা’ হয়ে গেছে : রফিক-উল হক

২০১৩ ডিসেম্বর ৩০ ১৫:৫৯:০১
‘সুপ্রিম কোর্টের জানাজা’ হয়ে গেছে : রফিক-উল হক

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে বহিরাগতদের হাতে আইনজীবীদের লাঞ্ছিত হওয়ার ঘটনায় ‘সুপ্রিম কোর্টের জানাজা’ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক।

তিনি বলেন, ‘সুপ্রিম কোর্টের বারটা বেজে গেছে।’

সুপ্রিম কোর্টে সোমবার প্রয়াত আইনজীবী ব্যারিস্টার নজরুল ইসলামের নামাজে জানাজা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

রফিক-উল হক বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে মহীউদ্দীন খান আলমগীর এখন আর নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন। তিনি বঙ্গবন্ধুর কন্যা। তিনি যদি বহিরাগতদের সুপ্রিম কোর্টে প্রবেশ করিয়ে হামলা ও পুলিশকে নিষ্ক্রিয়তার নির্দেশ দিয়ে থাকেন তাহলে সেটা দুঃখজনক ও ন্যক্কারজনক।

তিনি বলেন, ‘বিরোধী দলের মার্চ ফর ডেমোক্রেসি করতে দিলে কি হতো? এতে কি কোনো অপরাধ হতো? কি অদ্ভুত গণতন্ত্র! এরই নাম যদি গণতন্ত্র হয় তা হলে এ গণতন্ত্র চাই না’

আসন্ন নির্বাচনের সমালোচনা করে তিনি বলেন, ‘সবাই বলছে নির্বাচন পিছিয়ে দিতে কিন্তু আওয়ামী লীগ সিদ্ধান্তে অটল। এটা নির্বাচনতো নয়ই, সিলেকশনের চেয়েও খারাপ।’

রফিক-উল হক বলেন, ‘দুই নেত্রী একে-অন্যকে দেখতে পারেন না। এমনকি একে-অন্যকে সম্বোধনও করেন না।’

‘দেশে এখন নেত্রী নয়, নেতা দরকার। এমন পদ্ধতি করা দরকার যাতে একজন ব্যক্তি দুইবারের বেশি প্রধানমন্ত্রী হতে পারবেন না’ জানান এই প্রবীণ আইনজীবী।

বিএনপি রাজি থাকলে নির্বাচন অবশ্যই পেছানো দরকার বলে মনে করেন তিনি।

দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিভিন্ন দেশের লোক এসে যদি নির্দেশনা দিতে থাকেন তা হলে ‘আমাদের গলায় দড়ি দেওয়া উচিৎ’ বলেও মন্তব্য করেন আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক।

(দ্য রিপোর্ট/এসএ/এমএআর/রাসেল/ডিসেম্বর৩০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর