thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

জাতীয় ক্রিকেট ২০১৩

আশরাফুল কলঙ্ক এবং ক্রিকেটীয় সমাচার

২০১৩ ডিসেম্বর ৩০ ২৩:০৪:২২
আশরাফুল কলঙ্ক এবং ক্রিকেটীয় সমাচার

চঞ্চল ঘোষ, দ্য রিপোর্ট : প্রাপ্তি-অপ্রাপ্তির খেরোখাতায় গেল বছর অনেক কিছুই যোগ করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। দলীয় সাফল্যের সাথে রয়েছে ব্যক্তিগত অর্জনও। তবে সবকিছু ছাপিয়ে জাতির কষ্ট হয়ে থাকবেন মোহাম্মদ আশরাফুল। স্পট ফিক্সিংয়ের দায়ে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে নিষিদ্ধ হয়েছেন ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে।

গত বছর কেমন কাটিয়েছে এশিয়ান ক্রিকেটের নতুন জায়ান্ট বাংলাদেশ। তাই তুলে ধরা হয়েছে এ প্রতিবেদনে।

বিপিএল-ঢাকা গ্ল্যাডিয়েটরস

দেশের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জাঁকজমকপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল। শঙ্কা থাকলেও গত ১৮ জানুয়ারি ক্রিকেটের সংক্ষিপ্ত ভার্সনের প্রতিযোগিতা মাঠে গড়িয়েছিল। তবে আয়োজকদের দৃঢ়তায় সফলভাবেই শেষ হয়েছে টুর্নামেন্টের দ্বিতীয় আসর। ১৯ ফ্রেব্রুয়ারি প্রতিযোগিতার শিরোপা নিয়ে উল্লাস করে ঢাকা গ্ল্যাডিয়েটরস। প্রথম আসরেও চ্যাম্পিয়ন হয়েছিল মাশরাফির ঢাকা গ্ল্যাডিয়েটরস।

বিপিএলের পর ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আসর ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে নতুন চ্যাম্পিয়ন হয়েছে গাজী ট্যাঙ্ক ক্রিকেটার্স। ২৯ নভেম্বর অনুষ্ঠিত ফাইনালে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে প্রথমবারের মতো লিগের শিরোপা জিতেছে দলটি।

দেশে-বিদেশে

গত মার্চ মাসে শ্রীলঙ্কা সফরে সিরিজ জিততে না পারলেও ভালো করেছে বাংলাদেশে। ২ টেস্ট সিরিজে হার ১-০ তে আর ৩ ম্যাচ ওয়ানডে ১-১ ব্যবধানে শেষ করে। পরের সফর ছিল জিম্বাবুয়েতে, এপ্রিলে। মরুর দেশ আফ্রিকায় মরীচীকার ফাঁদে পড়ে বাংলাদেশ হেরেছে ওয়ানডে সিরিজ (২-১)। তবে সমতায় শেষ করেছে টেস্ট (১-১) ও টোয়েন্টি২০ সিরিজ (১-১)।

অক্টোবরে হোম সিরিজে সফরকারী নিউজিল্যান্ডকে বাগে পেয়ে প্রবাসের ক্ষতি পুষিয়ে নিয়েছে বাংলাদেশ। ক্রিকেটারদের দলীয় ও ব্যক্তিগত পারফর্মে কোণঠাসা হয় নিউজিল্যান্ড। ওয়ানডেতে তাদের ৩-০ তে হারিয়ে হোয়াইটওয়াশ করেই শিরোপা উৎসব করে মুশফিকরা। আর টেস্টে ১-১ ব্যবধানে ড্র করে বাংলাদেশ। সফরকারীদের বিপক্ষে একমাত্র টোয়েন্টি২০ তে হেরেছে স্বাগতিকরা।

ব্যক্তিগত অর্জন

আইসিসির ওয়ানডের সেরা অলরাউন্ডার হিসেবে নতুন বছর শুরু করতে পারেননি বাংলাদেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। বছরের একেবারে শেষে পাকিস্তানের মোহাম্মদ হাফিজের কাছে শীর্ষস্থান হারিয়েছেন তিনি।

দেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করেন অধিনায়ক মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার বিপক্ষে এই কৃতিত্ব দেখান তিনি। আর হোম সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে সেঞ্চুরি ও বল হাতে হ্যাটট্রিক করে রেকর্ড বোর্ডে জায়গা করে নেন বোলার সোহাগ গাজী।

গড়াপেটা

বাংলাদেশের ক্রিকেটে হতাশাজনক পারফর্ম বা ধারাবাহিকহীনতা ছিলো। কিন্তু স্পট ফিক্সিং কখনো ছিলো না। এ কালিমাই দেশের গায়ে মেখেছেন মোহাম্মদ আশরাফুল। গড়াপেটার সঙ্গে জড়িত থাকার দায় স্বীকার করে জাতির কাছে ক্ষমা চেয়েছেন সাবেক অধিনায়ক।

অপরাধ করে পার পেয়ে যাননি আশরাফুল। আকসুর প্রতিনিধিদের কাছে স্পট ফিক্সিংয়ের কথা স্বীকারের পর তাকে গত আগস্টে ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ৫ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ হওয়ার আগে দারুণ একটি বছর পার করেছেন তিনি। শ্রীলঙ্কা সফরে ক্যারিয়ার সেরা ১৯০ রানের দৃষ্টিদন্দন একটি ইনিংস খেলেছিলেন।

তার খেলা দেখে সবাই ভেবেছিল পুরনো আশরাফুল আবারও ফিরছে স্বরূপে। হ্যাঁ, আশরাফুল ফিরেছেন। কিন্তু ক্রিকেটার হিসেবে নয়, নিষিদ্ধ গড়াপেটার প্রতিনিধি হিসেবে!

মান-অভিমান

পরিণত মুশফিকুর রহিমের নেতৃত্বে মাঠে দারুণ করছে বাংলাদেশ দল। কিন্তু গত এপ্রিলে জিম্বাবুয়ে সফরে আশানুরূপ ফল করতে পারেনি দল। বিষয়টি মেনে নিতে কষ্ট হচ্ছিল মুশফিকের। হঠাৎ ঘোষণা দেন দেশে ফিরেই অধিনায়কের পদ থেকে সরে দাঁড়াবেন।

দেশে ফেরার পর তার মান ভাঙতে সক্ষম হয়েছেন বোর্ড কর্মকর্তারা। আর ২০১৫ সাল পর্যন্ত তার হাতে নেতৃত্বের ঝাণ্ডাও তুলে দিয়েছে বিসিবি।

নতুন মুখ

জাতীয় দলে প্রথমবারের মতো খেলার সুযোগ পেয়েছেন এনামুল হক বিজয়, আল-আমিন ও মমিনুল হক। আগের বছর ওয়ানডেতে অভিষেক হলেও গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে সাদা পোশাক পরেছেন এনামুল হক। লঙ্কানদের বিপক্ষে একই সিরিজে টেস্টে অভিষেক হয় স্পিনার মমিনুল হক ও পেসার আল-আমিনের।

অভিষেক টেস্টে স্মরণীয় কোনো মুহূর্ত না থাকলেও বছরের শেষ ও বিসিসির উদ্যোগে আয়োজিত প্রথম বিজয় দিবস টোয়েন্টি২০ প্রতিযোগিতায় বিরল রেকর্ড গড়েছেন আল-আমিন। প্রথম বাংলাদেশি হিসেবে হ্যাটট্রিকসহ এক ওভারে নিয়েছেন ৫ উইকেট। টানা ৪ বলে ৪ উইকেট পেয়েছেন তিনি।

মাঠের বাইরে

জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করেছেন ওপেনার তামিম ইকবাল। চট্টগ্রামের আয়েশা সিদ্দিকার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন বাংলাদেশের মারকুটে ক্রিকেটার। আগের বছর বিয়ে করলেও ২০১৩ সালে বিবাহোত্তর সংবর্ধনার অনুষ্ঠান করেছেন আরেক তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

গেল বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি পদে পুনর্নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান পাপন। তবে প্রধান নির্বাচকদের পদ থেকে সরে গিয়ে বোর্ড পরিচালক হয়েছেন সাবেক অধিনায়ক আকরাম খান। তার জায়গায় প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব নিয়েছেন সাবেক ক্রিকেটার ফারুক আহমেদ।

(দ্য রিপোর্ট/সিজি/এএস/এনডিএস/সা/ডিসেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর