thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

‘বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান হতে পারে’

২০১৩ ডিসেম্বর ৩১ ১৪:৫৬:২৩
‘বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান হতে পারে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘বাংলাদেশে চলমান রাজনৈতিক সংকটের সমাধান না হলে জঙ্গিবাদের উত্থান হতে পারে’ বলে মন্তব্য করেছেন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোহাম্মদ নূর খান লিটন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১৩ : আসক’র পর্যালোচনা’ শীর্ষক এ সংবাদ সম্মেলনের আয়োজন করে আইন ও সালিশ কেন্দ্র।

নূর খান লিটন বলেন, মানবাধিকারের চরম অস্থিতিশীল অবস্থার মধ্য দিয়ে বাংলাদেশ অতিক্রম করছে। ২০১৩ সালের সার্বিক মানবাধিকার পরিস্থিতি ছিল চরম উদ্বেগজনক। বছরব্যাপী ধারাবাহিকভাবে চলতে থাকা রাজনৈতিক সহিংসতা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কারণে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ও নিরাপত্তাহীনতার পরিবেশ সৃষ্টি হয়।

নাশকতার কিছু চিত্র তুলে ধরে লিটন বলেন, বিভিন্ন যানবাহনে পেট্রোল বোমা নিক্ষেপের কারণে এবং বোমা বানাতে গিয়ে দগ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের সাতটি হাসপাতালে চিকিৎসাধীন ৯৭জনের মধ্যে ২৫জন মারা যান। এ বছর বিভিন্ন সময় সহিংসতার খবর সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন পক্ষের রোষানলে পড়ে তিনজন সাংবাদিক মারা গেছেন।

আসক’র পর্যালোচনা তুলে ধরে তিনি আরও বলেন, এ বছর রাষ্ট্রের সন্ত্রাসী কর্মকাণ্ডে নতুন সংযোজন গুম বা গুপ্ত হত্যা। ২০১৩ সালে গুম বা গুপ্ত হত্যার শিকার হয়েছেন ৫৩জন। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হন ৭২জন। ২০১৩ সালে মোট রাজনৈতিক সংঘাতের ঘটনা ঘটেছে ৮৪৮টি। এতে ৫০৭জন নিহত ও ২২ হাজার ৪০৭জন আহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ১৫জন পুলিশ ও দুইজন বিজিবির সদস্যও রয়েছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নীনা গোস্বামী, আবু আহমেদ ফয়জুল, টিপু সুলতান, সানাইয়া ফাহিম আনসারী প্রমুখ।

(দ্য রিপোর্ট/এসআর/এমএআর/সা/ডিসেম্বর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর