thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০
বাহরাম খান

দ্য রিপোর্ট

ঘটনাবহুল এক বছর

২০১৪ জানুয়ারি ০১ ০২:৪৬:৩২
ঘটনাবহুল এক বছর

শেষ হচ্ছে আরেকটি বছর। পুরো বছরের খতিয়ান হিসাব করলে রাজনৈতিকভাবে খুব ভালো যায়নি বছরটি। রাজনীতি যেহেতু একটি দেশের সর্বক্ষেত্রকে প্রভাবিত করে, সেদিক থেকে দেখলে অন্যান্য খাতেও এর প্রভাব পড়েছে।

বিশেষ করে শেষ মুহূর্তে চলা বিরোধী দল ও সরকারি দলের পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা- কর্মসূচি ঠেকানোতে দেশব্যাপী উদ্বেগ-উৎকণ্ঠা চলছে এখনো।

সংসদ নির্বাচনকে সামনে রেখে ২০১৩ সালে রাজনৈতিক উত্তাপ থাকবে এমন ধারণা কম-বেশি সবারই ছিল। একই সঙ্গে নির্বাচনের আগে একটি সমাধানের আশা ছিল সবার মধ্যে, তা হয়নি। ‘একতরফা’ নির্বাচনের কারণে ঝুলে গেছে সব রাজনৈতিক সমঝোতার পথ।

আগুনে পুড়ে মানুষ মারার ঘটনায় মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। টানা হরতাল-অবরোধে সাধারণ মানুষ অভ্যস্ত থাকলেও দেশব্যাপী সংঘর্ষ, জেলা শহর বিচ্ছিন্নতার মতো কিছু বিষয় নতুন অভিজ্ঞতা ছিল।

ঘটনাবহুল ২০১৩ সালে ইতিবাচক-নেতিবাচক অনেক বিষয় আছে। গেল বছরের উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে- রানা প্লাজার মর্মান্তিক দুর্ঘটনা, মানবতাবিরোধী অপরাধের বিচারের প্রথম রায় কার্যকর। ২৬,১৯৩টি নিবন্ধিত প্রাথমিক বিদ্যালয় সরকারি করা হয়। রাষ্ট্রপতি জিল্লুর রহমানের মৃত্যু, দেশে প্রথমবারের মতো নারী স্পিকার নির্বাচন। ঘূর্ণিঝড় মহাসেনের তাণ্ডব। যুক্তরাষ্ট্র কর্তৃক বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল। নান্দনিক সৌন্দর্যের স্লোগানে হাতির ঝিল প্রকল্প ও কুড়িল ফ্লাইওভার উদ্বোধন। থ্রিজি প্রযুক্তি উন্মোচন। টিকফা চুক্তি স্বাক্ষর ও পাটের জীবন রহস্য উদ্ভাবনসহ নানা বিষয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, ‘২০১৩ সালটি ছিল টক, ঝাল, মিষ্টি। এ বছর তারুণ্যের জাগরণ ও যুদ্ধাপরাধীর বিচারের রায় কার্যকর হলো আমার কাছে মিষ্টি বিষয়। বিরোধী দলহীন নির্বাচন করাটা টক টক লাগছে। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার জন্য নির্বাচন করতেই হচ্ছে আমাদের। আর ঝাল বলতে জামায়াত-শিবিরের তাণ্ডবকে বুঝাচ্ছি। গণতন্ত্রের নামে বিরোধী দলও তাদের কাজে উৎসাহ দিয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান বলেন, ‘এই বছর মানুষের অনেক প্রত্যাশা ছিল। কিন্তু সরকারের গোয়ার্তুমির কারণে তার কিছুই হয়নি। বিশেষ করে চলমান অবস্থা সবাই দেখছেন। সরকারের কারণে এই বছরের সব অর্জনই শুধু নষ্ট হয়নি, আগামী বছরের সম্ভানাকেও নষ্ট করেছে।’

গেল বছর বিষয়ে বদিউল আলম মজুমদার বলেন, অনিশ্চয়তায় শেষ হলো এ বছরটি। গণতন্ত্র আজ ঝুঁকির মুখে। মনে হচ্ছে দেশে যেন যুদ্ধাবস্থা বিরাজ করছে। সারা বছর যাই হয়েছে, শেষের দিকে যা চলছে তা সব অর্জনকে ম্লান করে দিল।

(দ্য রিপোর্ট/বিকে/এসবি/শাহ/জানুয়ারি ০১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর