thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫,  ৯ মহররম ১৪৪০
মনোয়ার জাহান চৌধুরী

সিলেট অফিস

সিলেটের আলোচিত ঘটনা

২০১৪ জানুয়ারি ০১ ১৮:৫১:৪১
সিলেটের আলোচিত ঘটনা

বহু আলোচিত ঘটনার মধ্য দিয়ে ২০১৩ সাল পার করেছে সিলেট। নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার ভাঙচুর, সিপিবি-বাসদের জনসভায় ছাত্রলীগের হামলা, মাদকাসক্ত যুবকের হাতে নিজ সন্তান, মা-বোনসহ চারজন হত্যা, বৃষ্টির মতো বোমাবর্ষণ করে নগরীর প্রাণ কেন্দ্রে প্রকাশ্যে স্বর্ণের মার্কেটে ডাকাতি, সীমান্ত এলাকা দিয়ে দুটি জিপ নিয়ে তিন ব্রিটিশ নাগরিকের সিলেটে প্রবেশ এবং এশিয়ার মধ্যে একমাত্র গ্রীন গ্যালারিসমৃদ্ধ সিলেট বিভাগীয় স্টেডিয়ামের অভিষেক ছিল বছরজুড়ে আলোচিত ঘটনা।

প্রধান বিরোধী দল বিএনপি ঘোষিত সরকারবিরোধী চলমান আন্দোলন কর্মসূচি পালন করতে গিয়ে সিলেট বিএনপির একাধিক সিনিয়র নেতা স্থানীয় আওয়ামী লীগ-পুলিশ বিভাগের সঙ্গে সমঝোতা করে মাঠে নামেন। তারা নিজেদের গা বাঁচাতে এবং পুলিশি হয়রানি থেকে রেহাই পেতে এ কৌশলের আশ্রয় নেন।

৪ নভেম্বর থেকে ডিসেম্বরের শেষ অবদি সিলেট বিএনপির নেতারা সমঝোতার এই রাজনীতি চালু করেন। আর এটি ছিল সিলেটে ‘টক অব দ্য সিটি’। এ ছাড়া বিএনপি নেতারা মাঠের আন্দোলনে নিজেদের সক্রিয় দেখাতে ‘ফটোসেশন’ করে মাঠ ছাড়েন। এটিও সিলেটে বেশ আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

ফিরে দেখা ২০১৩সমঝোতার রাজনীতির অংশ হিসেবে ২৯ ডিসেম্বর গণতন্ত্রের অভিযাত্রায়ও যোগ দেননি সিলেট বিএনপির শীর্ষ নেতারা। এটিও বছরের শেষ সময়ে এসে আলোচনার খোরাক জোগায়।

গেল বছরের সবচেয়ে আলোচিত ঘটনা ছিল ভাষা আন্দোলনের মাসে তৌহিদী জনতার ব্যানারে শহীদ মিনারে ভাঙচুর। জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা ভাষা দিবসের পরদিন শহীদ মিনারের শ্রদ্ধাঞ্জলি তছনছ করে এবং গণজাগরণ মঞ্চ ভাঙচুর করে।

১৩ সেপ্টেম্বর সিলেট নগরীতে সিপিবি-বাসদের সমাবেশ চলাকালে হামলা চালিয়ে সমাবেশ পণ্ড করে দেয় ছাত্রলীগ। তাদের হামলায় আহত হন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমসহ ২০ নেতাকর্মী। ওই ঘটনার পরিপ্রেক্ষিতে সিলেট জেলা ছাত্রলীগের কমিটি বাতিল করে কেন্দ্রীয় ছাত্রলীগ। পরে মামলা হলেও কোনও আসামি গ্রেফতার না হওয়ায় হরতালসহ বিভিন্ন কর্মসূচি পালন করে সিপিবি-বাসদ।

৪ সেপ্টেম্বর সন্ধ্যায় সিলেট নগরীর জিন্দাবাজারে মুহুর্মূহু বোমা ফাটিয়ে একদল ডাকাত প্রকাশ্যে লুট করে স্বর্ণপল্লীখ্যাত নেহার মার্কেটে। ডাকাত দলের বোমা হামলায় মার্কেটের নৈশপ্রহরী নিহত হন। ওই ঘটনায় সিলেটের আইন-শৃঙ্খলা পরিস্থিতির ভিত নাড়িয়ে দেয়। পরবর্তী সময়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের ব্যাপক রদ-বদল করা হয়। আলোচিত ওই মামলাটি বর্তমানে ডিবি পুলিশ তদন্ত করছে।

১৫ জুন সারাদেশের চার সিটি কর্পোরেশনের সঙ্গে সিলেট সিটি কর্পোরেশনেরও নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বিএনপির কেন্দ্রীয় সদস্য আরিফুল হক চৌধুরী আওয়ামী লীগের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানকে বিপুল ভোটে পরাজিত করেন।

৩১ অক্টোবর সিলেটের বিয়ানী বাজারের সুতারকান্দি সীমান্ত দিয়ে তিন ব্রিটিশ নাগরিক সীমান্তরক্ষীদের চোখ ফাঁকি দিয়ে দুটি জিপ নিয়ে সিলেটে প্রবেশ করে। ওই ঘটনাও আলোড়িত করে সিলেটবাসীকে। যার কোনো কূল-কিনারা হয়নি আজও।

২১ নভেম্বর সিলেটের গোলাপগঞ্জে মাদকাসক্ত আবদুস সালাম ফুরুক তার চার বছরের শিশু সন্তান, গর্ভধারিণী মা-বোনসহ চারজনকে কুপিয়ে ও জবাই করে হত্যা করে। ওই ঘটনায় এলাকাবাসী ঘাতক ফুরুককে আটক করে পুলিশে সোপর্দ করে।

সারা বছর কমপক্ষে সাতবার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতিনিধিদলের পরিদর্শনের পর বিজয় দিবস টি-টুয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের মধ্য দিয়ে ২২ ডিসেম্বর সিলেট বিভাগীয় স্টেডিয়ামের অভিষেক ছিল এ অঞ্চলের ক্রীড়াঙ্গনের সবচেয়ে আলোচিত ঘটনা।

(দ্য রিপোর্ট/এমজেসি/এমএআর/ এনআই/জানুয়ারি ০১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ফিরে দেখা ২০১৩ এর সর্বশেষ খবর

ফিরে দেখা ২০১৩ - এর সব খবর



রে