thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আলোচনায় আগ্রহ নেই সিরীয় বিদ্রোহীদের

২০১৩ অক্টোবর ২৮ ১৩:৫৫:৩৬
আলোচনায় আগ্রহ নেই সিরীয় বিদ্রোহীদের

দিরিপোর্ট২৪ ডেস্ক : জেনেভা শান্তি আলোচনা অংশগ্রহণ করবে না বলে জানিয়েছে সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী দলগুলো। রবিবার তারা বলেছে, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের সঙ্গে আলোচনায় বসা বিশ্বাসঘাতকতাস্বরূপ। খবর আলজাজিরার।

এক অনলাইন ভিডিওবার্তায় বিদ্রোহী সুকুর আল শাম ব্রিগেডের প্রধান আহমদ ইসা আল শেখ বলেন, ‘জেনেভা সম্মেলনটি আমাদের জনগণের পছন্দ বা আমাদের বিপ্লবের চাহিদা অনুযায়ী হচ্ছে না বা হবেও না।’ বিবৃতিতে আরো বলা হয়, ‘এ সম্মেলন আমাদের বিপ্লব নস্যাৎ করতে আরেকটি ষড়যন্ত্র বলেই বিবেচনা করছি।’

জেনেভার এই শান্তি আলোচনার সময় নির্ধারণ করা হয়েছে ২৩ নভেম্বর। এতে বিদ্রোহী গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে ১১টি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

সিরিয়ার আড়াই বছরের বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধ নিরসনে সরকার ও বিরোধী উভয়পক্ষকে আলোচনার টেবিলে বসাতে এই শান্তি আলোচনার উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

এদিকে হেগভিত্তিক অরগানাইজেশন ফর দি প্রোহিবিশন অফ কেমিক্যাল উইপনস (ওপিসিডাব্লিউ) এক বিবৃতিতে বলেছে, সিরিয়া রাসায়নিক অস্ত্র ধ্বংসের পরিকল্পনা জানিয়েছে। সংস্থাটি জানান, পূর্ব নির্ধারিত সময়ের তিন দিন আগেই এ পরিকল্পনা পেশ করেছে সিরিয়া। এ পরিকল্পনার ওপর ভিত্তি করে সিরিয়ার ঘোষিত রাসায়নিক অস্ত্র এবং রাসায়নিক অস্ত্র উৎপাদনের স্থাপনাগুলো পুরোপুরি ধ্বংসের কর্মসূচি হাতে নেয়া হবে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর