thereport24.com
ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৯ রবিউল আউয়াল ১৪৪০

বিশ্ব স্বাস্থ্য দিবস মঙ্গলবার

২০১৫ এপ্রিল ০৭ ০০:২০:১৪
বিশ্ব স্বাস্থ্য দিবস মঙ্গলবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : ৭ এপ্রিল মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য দিবস ২০১৫। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিবছরের ন্যয় এবারও বিশ্বজুড়ে দিবসটি পালিত হচ্ছে। ‘নিরাপদ পুষ্টিকর খাবার- সুস্থ জীবনের অঙ্গীকার’ প্রতিপাদ্যটিকে সামনে দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এ বছর দিবসটি পালন উপলক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে- জাতীয় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠান, সেমিনার আয়োজন, স্যুভেনির প্রকাশ, স্বাস্থ্য শিক্ষা প্রদর্শনী, ক্রোড়পত্র প্রকাশ, সড়কদ্বীপ সজ্জিতকরণ, চলচ্চিত্র প্রদর্শনী, জারিগান, সরকারি ও বেসরকারি সংস্থার উদ্যোগে অনিরাপদ খাদ্যগ্রহণজনিত স্বাস্থ্য সমস্যার উপর আলোচনা অনুষ্ঠানসহ অন্যান্য কার্যক্রম।

জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে। অন্যান্য জেলা ও উপজেলায়ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিবছরই একটি গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সমস্যাকে চিহ্নিত করে সে বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি, সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং সার্বজনীন সমর্থন অর্জনই দিবসটি পালনের মূল উদ্দেশ্য।

দেশে বর্তমানে অসংক্রামক রোগের বিস্তার পূর্বের তুলনায় কিছুটা বেড়েছে। এরমধ্যে অনিয়ন্ত্রিত রক্তচাপ, ক্যান্সার, কিডনি সমস্যা অন্যতম। যার পিছনে অনিরাপদ বা ভেজাল খাদ্যগ্রহণের একটি বড় ভূমিকা রয়েছে। অনিরাপদ খাদ্যগ্রহণের ফলে ২শ’টিরও অধিক রোগ সৃষ্টি হতে পারে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে বর্তমানে খাদ্যে ভেজালে ফরমালিন ও কার্বাইড ব্যবহৃত হচ্ছে। খাদ্যে রাসায়নিক দ্রব্যের মাত্রাতিরিক্ত ব্যবহারে ক্যান্সার ও কিডনি নষ্টসহ মৃত্যুর আশঙ্কা থাকে। দেশের জনগণের খাদ্য নিরাপত্তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অন্যান্য উন্নয়ন সহযোগীদের সাথে নিয়ে কাজ করে যাচ্ছে।

এর মধ্যে ন্যাশনাল ফুড সেফটি এ্যাক্ট ২০১৩ ইতোমধ্যে প্রণয়ন ও কার্যকর করা হয়েছে। খাদ্য নিরাপত্তায় ন্যাশনাল ফুড সেফটি পলিসি চূড়ান্তকরণের কাজ চলছে। সম্প্রতি ন্যাশনাল ফুড সেফটি অথরিটি গঠিত হয়েছে এবং এর কার্যক্রম শুরু হয়েছে।

(দ্য রিপোর্ট/পিএম/এসবি/এনআই/এপ্রিল ০৭, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর