thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০

শুভ জন্মদিন নাসির উদ্দীন ইউসুফ

২০১৫ এপ্রিল ১৫ ০০:৫৬:০১
শুভ জন্মদিন নাসির উদ্দীন ইউসুফ

পাভেল রহমান, দ্য রিপোর্ট : বাংলাদেশের নাট্যচর্চার ইতিহাসে উজ্জ্বল নাম নাসির উদ্দীন ইউসুফ। তিনি একাধারে নাট্য নির্দেশক, চলচ্চিত্র নির্মাতা ও সংগঠক। সাংস্কৃতিক অঙ্গনের একাধিক শাখায় রয়েছে তার বিচরণ। আজ ১৫ এপ্রিল, বহু গুণে গুণান্বিত এই মানুষটির জন্মদিন। দ্য রিপোর্ট শুভেচ্ছা নিবেদন করছে এই গুণী মানুষটির প্রতি।

এই কৃতী ব্যক্তিত্ব দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও ছড়িয়েছেন সাফল্যের আলো। নাসির উদ্দীন ইউসুফ নির্মিত মুক্তিযুদ্ধের চলচ্চিত্র ‘গেরিলা’ কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা চলচ্চিত্রের মর্যাদা লাভ করেছে। আর দেশের মাটিতে অর্জন করেছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। চলচ্চিত্র নির্মাতা হিসেবে নির্মাণ করেছেন ‘একাত্তরের যিশু’ শিরোনামের আরও একটি প্রামাণ্যচিত্র।

তবে চলচ্চিত্র নির্মাতা নয়, নাট্যমঞ্চের পুরোধা ব্যক্তিত্ব হিসেবেই তিনি বেশী আলোচিত। নাট্যকার সেলিম আল দীন আর নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ জুটি বদলে দিয়েছেন বাংলাদেশের নাট্যচর্চার গতিধারা। এই জুটি আমাদের দিয়েছেন বাংলা নাটকের শিকড়ের খোঁজ। দেশীয় নাট্য আঙ্গিক নির্মাণে বিভোর স্বপ্ন যুগল নাসির উদ্দীন ইউসুফ ও সেলিম আল দীন নাটককে গণমানুষের কাছে নিয়ে যাওয়ার জন্য গড়ে তুলেছিলেন গ্রাম থিয়েটার, যার প্রায় আড়াইশ’ শাখা সারাদেশে ছড়িয়ে-ছিটিয়ে থেকে দেশের প্রান্তিক মানুষের নাট্যচর্চায় ভূমিকা রাখছে।

নাসির উদ্দীন ইউসুফের হাত ধরে আমরা পেয়েছি হুমায়ুন ফরীদি, সুবর্ণা মুস্তাফা, আফজাল হোসেন, রাইসুল ইসলাম আসাদ প্রমুখের মতো অভিনয়শিল্পী। বর্ণাঢ্য জীবনের অধিকারী নাসির উদ্দীন ইউসুফ পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান একুশে পদক (২০১০)। কিন্তু মুক্তিযুদ্ধে অংশ নেওয়াটাকে শ্রেষ্ঠ বলে মনে করেন তিনি। এক জীবনের এতসব অর্জনের মধ্যেও তিনি বলেন, ‘আমি একজন মুক্তিযোদ্ধা, দ্বিধাহীন মুক্তিযোদ্ধা।’ মানুষের মুক্তির লড়াইয়ে এখনো সামনের সারিতে থাকেন মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ।

ব্যক্তিগত জীবনে তিনি একজন যোগ্য স্বামী ও বাবা। তার স্ত্রী মঞ্চকুসুম ও সঙ্গীতশিল্পী শিমূল ইউসুফ। একমাত্র সন্তান এষা ইউসুফও একজন সংস্কৃতিকর্মী। আপাদমস্তক এই যোদ্ধা পেশাগত জীবনে একজন উদ্যোক্তা। সেক্ষেত্রেও তিনি একজন সফল মানুষ। আমাদের সাংস্কৃতিক অঙ্গন তার স্পর্শে প্রাণিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/পিএস/এমএইচও/এজেড/এপ্রিল ১৫, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর