thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

ভোটকেন্দ্রে অগ্নিসংযোগে উদ্বিগ্ন কমিশন : সিইসি

২০১৪ জানুয়ারি ০৪ ১২:৪৮:০৭
ভোটকেন্দ্রে অগ্নিসংযোগে উদ্বিগ্ন কমিশন : সিইসি

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের বিভিন্ন স্থানে নির্বাচন কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমেদ। তিনি বলেছেন, বিভিন্ন কেন্দ্র ক্ষতিগ্রস্ত হওয়ায় ভোটার ও দেশবাসীর সঙ্গে আমরাও উদ্বিগ্ন।

নির্বাচন কমিশন সচিবালয়ে শনিবার দুপুর ১২টায় নবনির্মিত মিডিয়া সেন্টার উদ্বোধনকালে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, বিভিন্ন স্থানের সংবাদে আমরা দেখেছি অনেকগুলো কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই এগুলো পরিবর্তন করতে হবে। আইন-শৃংখলাবাহিনী পরিস্থিতি উন্নয়নে কাজ করছে।

নির্বাচনকে কেন্দ্র করে সংঘাতের দায় কে নেবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই সংঘাতের দায় কে নেবে তার বিচার আপনারা (সাংবাদিক) ও জনগণ করবেন। কখন থেকে, কী কারণে এ সংঘাত শুরু হয়েছে তা সকলেই জানেন।

নির্বাচন নিয়ে কমিশন সন্তুষ্ট কিনা জানতে চাইলে সিইসি বলেন, এ ব্যাপারে এই মুহুর্তে কোনো মন্তব্য নয়। আমরা শান্তিপূর্ণ নির্বাচন করার চেষ্টা করছি, আশাকরি সুষ্ঠু নির্বাচন হবে। জনগণের সঙ্গে সাংবাদিক ও পর্যবেক্ষকরা তা দেখবেন।

সাংবাদিকদের তথ্য সরবরাহে কোন কার্পণ্য করা হবে না দাবি করে তিনি বলেন, সাংবাদিকদের সঙ্গে নিয়ে আমাদের কাজ। আপনাদের তথ্য সরবরাহে কোন কার্পণ্য করা হবে না। তবে আপনারা (সাংবাদিকরা) আগে থেকে কিছু জানতে চাইবেন না। আপনারা প্রস্তাব করলে আমরা অনুমোদন করব। সিদ্ধান্তের আগে কার্যপত্র প্রকাশ করলে আমরা অসুবিধায় পড়ব, এটা সব প্রতিষ্ঠানের হয়ে থাকে।

গণমাধ্যম থেকে কমিশন গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে থাকে উল্লেখ করে তিনি বলেন, আমরা গণমাধ্যম থেকে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে থাকি এবং পরামর্শ নিয়ে কাজ করি। মিডিয়া সেন্টার উদ্বোধনের মাধ্যমে এ যাত্রা অব্যাহত থাকবে।

নির্বাচন কমিশনের প্রস্তাবিত ভবনে গণমাধ্যমের জন্য আরও আধুনিক সুবিধা থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, এখানে জায়গা স্বল্পতার কারণে আমরা ইচ্ছা থাকলেও সব করতে পারিনি। আমাদের প্রস্তাবিত ভবনে গণমাধ্যমের জন্য সব ধরণের অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকবে।

স্বাগত বক্তব্যে ইসি সচিব ড. মোহাম্মদ সাদিক বলেন, নির্বাচন কমিশনে দায়িত্ব পালনকারী সাংবাদিকরা আমাদের সহকর্মী। তারা আমাদের মত করে সকাল থেকে রাত পর্যন্ত কাজ করে থাকেন। এতদিন তাদের বসার জায়গা দিতে না পারায় আমরা অনুতপ্ত। আজকের এ মিডিয়া সেন্টার উদ্বোধনের মাধ্যমে আমরা সাংবাদিকদের কিছুটা অভাব দূর করার চেষ্টা করলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার ব্রি. জে (অব.) মো. জাবেদ আলী বলেন, আজকে প্রযুক্তির দৌড়ে থার্ড জেনারেশন ও ফোর্থ জেনারেশন কাজ করছে। আগামীতে হয়তো আরও অনেক জেনারেশন আসবে। আমরা সব জেনারেশনের সাথে কাজ করার যাত্রা অব্যাহত রাখতে চাই।

গণমাধ্যম কর্মীদের পক্ষ থেকে নিউএইজ পত্রিকার সিনিয়র রিপোর্টার তায়িব আহমেদ বলেন, আমরা তথ্য সংগ্রহে অনেক বিড়ম্বনার শিকার হই, কমিশন কর্মকর্তাদের প্রতি অনুরোধ থাকবে আমাদের আরও সহজে তথ্য সরবরাহ করা। এছাড়া আমরা মাননীয় কমিশনারদের সাথে কথা বলার জন্য সিড়িতে অপেক্ষা করি বা রুমে যাই। সাংবাদিকদের পক্ষ থেকে দাবি থাকবে তারা যেন এখানে (মিডিয়া সেন্টার) এসে কথা বলেন।

এছাড়া ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের রিপোর্টার আসমা মিতা বলেন, এই ধরণের একটি উদ্যোগের জন্য সাংবাদিকদের পক্ষ থেকে কমিশন ও সহযোগী সংস্থা ইউএনডিপিকে ধন্যবাদ। আমাদের আরেকটি প্রস্তাব থাকবে নির্বাচন কমিশনে কর্মরত সাংবাদিকদের সংগঠনটির জন্য আরেকটি ভবন করা।

এ সময় অন্যান্য কমিশনার, অতিরক্তি সচিব, জনসংযোগ পরিচালক, ইউএনডিপি কর্মকর্তা ও গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট / এমএস/ এমডি/ জানুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর