দ্য রিপোর্ট প্রতিবেদক : উচ্চ আদালাতের নির্দেশে স্থগিত হওয়া দশটি মামলার মধ্যে চারটির সর্বশেষ রায়ের নথি আগামী ২৭ অক্টোবর দাখিলের নির্দেশ দিয়েছেন পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনাল। গত ২৭ আগস্ট এসব মামলার সর্বশেষ রায়ের নথি ট্রাইব্যুনালে দাখিলের কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে রায়ের কোনো নথি দাখিল করেনি বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইনজীবী। ফলে আগামী কার্যদিবসে প্রয়োজনীয় নথিপত্র দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে বলে ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে।

যে চারটি মামলার সর্বশেষ রায়ের নথি দাখিল করা হয়নি সেগুলোর নম্বর হল- ৬/২০১৫, ৯/২০১৫, ১০/২০১৫ ও ১১/২০১৫। মহানগর দায়রা জজ আদালত থেকে মামলাগুলো পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তর হওয়ায় নতুন করে এ মামলা নম্বর দেওয়া হয়।

এর আগে গত ২০ আগস্ট বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবির স্বাক্ষরিত একটি চিঠি বিএসইসির চেয়ারম্যানের কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, পুঁজিবাজার বিশেষ ট্রাইব্যুনালের আওতায় বিচারাধীন নয়টি মামলা উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে। এরই মধ্যে বিএসইসির আইনজীবী পাঁচটি মামলার সর্বশেষ রায়ের নথি ট্রাইব্যুনালে দাখিল করেছেন। বাকি চারটি মামলার নথি এখনো পাওয়া যায়নি। এ জন্য ২৭ আগস্ট বৃহস্পতিবার স্থগিত হওয়া ওই নয়টি মামলার পরবর্তী হাজিরার দিন ধার্য করা হয়েছে। তাই ওই দিন চারটি মামলার রায়ের নথি দাখিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হল।

জানা গেছে, ১৯৯৬ সালের শেয়ার কারসাজির পরিপ্রেক্ষিতে বিএসইসির পক্ষ থেকে দায়ের করা ১৫টি মামলার মধ্যে নয়টি স্থগিত করে দেন উচ্চ আদালাত। দীর্ঘদিন ধরে মামলাগুলো স্থগিত অবস্থায় রয়েছে। তাই স্থগিত হওয়া মামলাগুলোকে পুনরায় সচল করতে নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। সেই ধারাবাহিকতায় এরই মধ্যে নয়টির মধ্যে পাঁচটি মামলার সর্বশেষ রায়ের নথি ট্রাইব্যুনালে দাখিল করেছেন বিএসইসির আইনজীবী। বাকি চারটি মামলার সর্বশেষ রায়ের নথি এখনো দাখিল করা হয়নি। তাই আগামী ২৭ অক্টোবর মামলাগুলোর রায়ের নথি দাখিলের নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

(দ্য রিপোর্ট/এনটি/এইচএইচ/শাহ/সেপ্টেম্বর ২৭, ২০১৫)