দ্য রিপোর্ট প্রতিবেদক : নতুন অর্থবছরের (২০১৬-১৭) প্রস্তাবিত বাজেটে কিছু পণ্যের শুল্ক ও কর কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফলে এসব পণ্যের দাম কমতে পারে। অর্থমন্ত্রী বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

তৈরি পোশাক : বস্ত্র খাতের স্ট্রিপিং কেমিক্যালের শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে ফ্লাক্স ফাইবার এবং স্পানডেক্স/ইলাসট্রোমেট্রিক্স নামক কাঁচামালের শুল্ক ১০ শতাংশ হতে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ফলে পোশাক তৈরির ব্যয় কমবে। এতে পোশাকের দামও কমতে পারে।

রাসায়নিক পণ্য : পেট্রোলিয়াম জেলি ও প্যারাফিন ওয়াক্স-এর শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে কাঁচা রাবার, রাবার প্রসেস অয়েল, গ্লোসি স্টার্চ, গাম রেজিন-এর শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। শুল্ক কমানোর ফলে এসব পণ্যের দাম কমবে।

ইলেকট্রিক্যাল পণ্য : ইউরিয়া রেজিন-এর শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ, ডিওপির শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ, রোল আকারের অ্যাডডেসিভ টেপ-এর শতাংশ থেকে কমিয়ে শুল্কমুক্ত করা, ফাইবার গ্লাসের শুল্ক ৩০ শতাংশ কমিয়ে শুল্কমুক্ত করা এবং কম্প্রেসারের যন্ত্রাংশ ও উপকরণের ওপর শুল্ক কমানোর কারণে এসব ইলেকট্রিক্যাল পণ্যের দাম কমবে।

এলইডি ল্যাম্প : এলইডি ল্যাম্পের যন্ত্রাংশ আমদানির ওপর থেকে সম্পূরক শুল্ক কমিয়ে শূন্য করা হয়েছে। আগে এ ক্ষেত্রে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক ছিল। সম্পূরক শুল্ক কমানোয় এ পণ্যের দাম কমবে।

পোল্ট্রি গবাদি পশুর খাদ্য : পোল্ট্রি ও গবাদি পশু প্রতিষ্ঠানের খাদ্য উপকরণের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার প্রস্তাবের কারণে এসব পণ্যের দাম কমবে।

দুগ্ধজাত পণ্য : দুগ্ধজাত পণ্য উৎপাদনের উপকরণ স্ট্যাবিলাইজার ফর মিল্ক’র সম্পূরক শুল্ক ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দুগ্ধজাত পণ্যের দাম কমবে।

এলপিজি : এলপিজি সিলিন্ডারের শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ করার প্রস্তাব করায় দাম কমবে।

এ ছাড়া পলি সল্ট, আঠা, দেশি তৈরি মোটরসাইকেলের যন্ত্রাংশ, অগ্নিনির্বাপক যন্ত্রাংশ, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, বায়োগ্যাস ডাইজেস্টারসহ আরও কিছু পণ্যের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। ফলে এসব পণ্যের দাম কমবে।

(দ্য রিপোর্ট/এসএস/বিকে/এএসটি/এম/জুন ০২, ২০১৬)