thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৭ মে 24, ২৪ বৈশাখ ১৪৩১,  ২৮ শাওয়াল 1445

রোহিঙ্গা পাচারের খবর প্রকাশ : থাইল্যান্ডে সাংবাদিকের বিচার

২০১৪ জানুয়ারি ০৪ ২০:২২:৩৪
রোহিঙ্গা পাচারের খবর প্রকাশ : থাইল্যান্ডে সাংবাদিকের বিচার

দ্য রিপোর্ট ডেস্ক : মিয়ানমারের উদ্বাস্তু রোহিঙ্গা মুসলিমদের পাচারে থাইল্যান্ড সরকারের জড়িত থাকার খবর প্রকাশ করায় সাংবাদিককে বিচারের মুখোমুখি করতে যাচ্ছে দেশটির সরকার। খবর আল জাজিরা ও বার্মা টাইমসের।

ফুকেটভিত্তিক ‘ফুকেটওয়ান’ নামে ইংরেজি অনলাইনের বিরুদ্ধে রোহিঙ্গা পাচারের সঙ্গে সরকারি বাহিনীর জড়িত থাকার মিথ্যা খবর প্রকাশের অভিযোগ তুলেছে থাই নৌবাহিনী। তারা জানিয়েছে, ওই সংবাদমাধ্যমটি থাইল্যান্ডের নৌবাহিনীকে জড়িয়ে রোহিঙ্গাদের পাচারের সঙ্গে জড়িত থাকার মিথ্যা সংবাদ প্রকাশ করেছে। এ জন্য তাদের কম্পিউটার আইনে শাস্তি দেওয়া হবে।

অনলাইন পত্রিকাটির অস্ট্রেলিয়ান সম্পাদক অ্যালান মরিসন (৬৬) ও চুতিমা সিদাসাথিয়ান নামে এক প্রতিবেদকের বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে।

১১ বছর ধরে থাইল্যান্ডে বসবাস করা মরিসন জানান, তিনি জেলে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছেন। একই সঙ্গে তিনি ও তার সহকর্মী চুতিমা গণমাধ্যমের স্বাধীনতার ওপর হামলার শিকার বলে মন্তব্য করেন।

মরিসন বলেন, ‘চুতিমা ও আমার বিরুদ্ধে দেশটির দুটি কঠোর ও বিতর্কিত আইনে অভিযোগ আনা হয়েছে। এ অভিযোগে আমাদের ৭ বছর করে জেল হতে পারে। আমরা একটি ছোট ওয়েবসাইট চালাই। নৌবাহিনী ছোট আখরোট ফাটাতে বড় ধরনের হাতুড়ি ব্যবহার করছে।’

গত বছরের ডিসেম্বরে মিয়ানমার থেকে থাইল্যান্ডে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের পাচারে সরকারি কর্মকর্তাদের জড়িত থাকার অভিযোগ তুলে বার্তাসংস্থা রয়টার্সে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী সময়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র বিষয়টি তদন্তে থাই সরকারকে আহ্বান জানায়।

মরিসন জানিয়েছেন, তারা রয়টার্সের ওই প্রতিবেদনের ওপর ভিত্তি করেই একটি সংবাদ প্রকাশ করেন।

প্রসঙ্গত, তিনটি দেশে প্রায় দুই মাস ধরে অনুসন্ধান চালিয়ে থাইল্যান্ডের অভিবাসন বিভাগের এ অপকর্মের খবর ফাঁস করে বার্তাসংস্থা রয়টার্স। প্রতিবেদনে বলা হয়েছে, থাইল্যান্ডের অভিবাসন ডিটেনশন সেন্টারে থাকা রোহিঙ্গা উদ্বাস্তুদের সমুদ্রে অপেক্ষমাণ মানব পাচারকারী চক্রের হাতে তুলে দিচ্ছে ওই বিভাগের কর্মকর্তারা।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, পাচারকারীরা রোহিঙ্গা মুসলিমদের দক্ষিণ থাইল্যান্ডে নিয়ে যায়। সেখানে তাদের মালয়েশিয়ার সীমান্তে এক গোপন শিবিরে আটকে রাখা হয়। আটকদের আত্মীয়রা অনেক টাকা দিতে সক্ষম হলে তাদের ছেড়ে দেওয়া হয়। এখানে অনেককেই মারাত্মক প্রহার ও অনেককে মেরে ফেলা হয় বলেও রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে।

এ ছাড়া গত বছরের ১৭ জুলাই ও ১৬ ডিসেম্বর রোহিঙ্গাদের পাচারকারীদের হাতে তুলে দিয়ে থাই নৌবাহিনী বিপুল অর্থ উপার্জন করছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়। ওই দুটি প্রতিবেদন থেকে তথ্য নিয়ে রোহিঙ্গাপ্রতি ৬১ ইউএস ডলারের (আঞ্চলিক মুদ্রায় দু’হাজার বাথ) বিনিময়ে নৌবাহিনীর সদস্যরা তাদের পাচারকারীদের হাতে তুলে দিচ্ছে বলে অভিযোগ আনে ফুকেটওয়ান।

(দ্য রিপোর্ট/এসকে/ এনআই/জানুয়ারি ০৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর