thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

সহিংসতা আর ভোট বর্জনে শেষ হলো নির্বাচন

২০১৪ জানুয়ারি ০৫ ১৬:১৫:০৭

দ্য রিপোর্ট প্রতিবেদক : সহিংসতা আর ভোট বর্জনের মধ্যদিয়ে শেষ হলো দশম জাতীয় সংসদের নির্বাচনের ভোট গ্রহণ। ১৪৭টি আসনে রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। এখন চলছে ভোট গণনা।

এদিকে নির্বাচন প্রতিহত করার আন্দোলনে এ পর্যন্ত সহিংসতায় ১৬ জন নিহত হয়েছেন।

ভোট কারচুপি, জালিয়াতি এবং পোলিং এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়ার প্রতিবাদে নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছেন ১৩ জন স্বতন্ত্র প্রার্থী।

প্রধান বিরোধী দল বিএনপি ছাড়াই সাংবিধানিক নিয়ম রক্ষার এ নির্বাচনের আয়োজন কর আওয়ামী লীগ সরকার। আসেনি কোন বিদেশী পর্যবেক্ষক।

এ নির্বাচনে ১২টি নিবন্ধিত রাজনৈতিক দলের ৩৯০ জন প্রার্থী বিভিন্ন প্রতীকে নির্বাচনে অংশ নেন। এর একটি বড় অংশ অর্থাৎ ১০৫ জন স্বতন্ত্র প্রার্থী। এ নির্বাচনকে ক্ষমতাসীন আওয়ামী লীগ সংবিধান ও গণতন্ত্র রক্ষার এবং প্রধান বিরোধী দল বিএনপি গণতন্ত্র হত্যায় প্রহসনের নির্বাচন বলে অভিহিত করেছে।

উল্লেখ্য, গত ১৯ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে ২৫ নভেম্বর দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এতে ৫ জানুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়। ২ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র জমা দিয়ে ৫ ও ৬ ডিসেম্বর তা যাচাই-বাছায়ের দিন ধার্য করা হয়। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল ১৩ ডিসেম্বর।

সহিংসতা: বিরোধী দলবিহীন এই নির্বাচনে এ পর্যন্ত সহিংসতায় ১৭ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ সব ঘটনার মধ্যে চট্টগ্রামে বিজিবির গুলিতে এক জামায়াতকর্মী, লক্ষ্মীপুরে পুলিশের গুলিতে শিবিরের এক কর্মী, নীলফামারীতে যৌথবাহিনীর গুলিতে দুজন, ফেনীতে পুলিশের গুলিতে দুজন, রংপুরে পুলিশের গুলিতে দুজন, দিনাজপুরে এক আনসার সদস্যসহ তিনজন, ঠাকুরগাঁওয়ে প্রিসাইডিং অফিসারসহ চারজন, যশোরে একজন এবং গাজীপুরে পেট্রোলবোমায় এক ট্রাকচালক নিহত হয়েছেন।

এ ছাড়া সারা দেশে সহিংসতার কারণে ১৬০টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেছে। ইসি সূত্রে জানা যায়, ভোটগ্রহণ স্থগিত করা কেন্দ্রগুলো হলো ঠাকুরগাঁও-১ এর ৩টি, দিনাপজপুর-৪ এর ১৪টি, দিনাজপুর-৫ এর ১টি, নীলফামারী-১ এর ৫টি, নীলফামারী- ৩ এর ৪টি, লালমনিরহাট-১ এর একটি, রংপুর-৩ এর ৩টি, রংপুর-৪ এর ৪১টি, গাইবান্ধা-১ এর ২টি, গাইবান্ধা-৩ এর ২১টি, গাইবান্ধা-৪ এর ২০টি, হবিগঞ্জ-২ এর দু’টি, কুমিল্লা-৯ এর ৪টি, ফেনী-৩ এর একটি, লক্ষ্মীপুর-১ এর ৩টি, চট্টগ্রাম-১৫ এর ২টি, বগুড়া-৭ এর ৯টি, জামালপুর-৪ এর দু’টি, শেরপুর-৩ এর একটিসহ মোট ১৬০টি।

(দ্য রিপোর্ট/এআই/জেএম/জানুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর