thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

এপ্রিলে ভারতের লোকসভা নির্বাচন

২০১৪ জানুয়ারি ০৫ ১৭:১৮:৪৫
এপ্রিলে ভারতের লোকসভা নির্বাচন

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচন চলতি বছরের মধ্য এপ্রিল থেকে মে মাস পর্যন্ত অনুষ্ঠিত হবে। দেশটির নির্বাচন কমিশনের সূত্রে এ খবর নিশ্চিত করেছে টাইমস অব ইন্ডিয়া।

আগামী ফেব্রুয়ারির শেষে অথবা মার্চের শুরুতে বহুল প্রতীক্ষিত নির্বাচনের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। অন্তত পাঁচটি ধাপে অনুষ্ঠিত এ নির্বাচন অনুষ্ঠানে এক মাসের মতো সময় লাগতে পারে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

লোকসভা নির্বাচনের সঙ্গে অন্ধ্রপ্রদেশ, ওড়িষ্যা ও সিকিমে নতুন বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে।

দেশটির লোকসভা নির্বাচনকে ঘিরে বহু জল্পনা-কল্পনা চলছে। টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা কংগ্রেসের জন্য এবারের নির্বাচন একটি বিশাল চ্যালেঞ্জ। ইতোমধ্যে তারা দেশটির চারটি রাজ্যের বিধানসভা নির্বাচনে পরাজিত হয়েছে। চারটি রাজ্যের মধ্যে তিনটিতে বিজেপি সরকার গঠন করলেও কংগ্রেসের সমর্থন নিয়ে দিল্লির মসনদে বসেছে সাড়াজাগানো দল আম আদমি পার্টি।

বিজেপির (ভারতীয় জনতা পার্টি) জন্য এবারের নির্বাচন নিজেদের নতুনভাবে পরিচয় দেওয়ার। কংগ্রেসের কাছে পরপর দুইবার পরাজিত হওয়া দলটি এবার ক্ষমতায় আসতে পুরো উদ্যমে কাজ করছে।

বিশেষত, বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদির জন্য এবারের জন্য বিশাল চ্যালেঞ্জের। যদিও এখন পর্যন্ত নির্বাচনী প্রচারণা ও জনপ্রিয়তায় তিনিই এগিয়ে রয়েছেন, তবুও নির্বাচনের আগ পর্যন্ত নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

ও দিকে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী পদে না লড়ার ঘোষণা নির্বাচনে এক নতুন আমেজ সৃষ্টি করেছে। পাশাপাশি রাহুল গান্ধীর প্রচারণা ও প্রধানমন্ত্রী পদের জন্য লড়ার সম্ভাবনা নির্বাচনকে দিয়েছে নতুন মাত্রা।

তবে দিল্লিতে একেবারে নতুন রাজনৈতিক দল আম আদমি পার্টির বিজয় রাজনৈতিক দলগুলোকে এরই মধ্যে সতর্কবার্তা দিয়েছে।

(দ্য রিপোর্ট/এসকে/এসএ/জানুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর