thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

আত্মবিশ্বাসী বিএনপি!

২০১৪ জানুয়ারি ০৫ ২২:৪৬:১৮
আত্মবিশ্বাসী বিএনপি!

তারেক সালমান ও মাহমুদুল হাসান, দ্য রিপোর্ট : সরকারের একতরফা নির্বাচন বর্জন করায় দলগতভাবে উজ্জীবিত ও আত্মবিশ্বাসী হয়ে উঠেছে বিএনপি। নির্বাচন কমিশন ও সরকারের ব্যাপক প্রচেষ্টা সত্ত্বেও নির্বাচন নিয়ে সাধারণ জনগণের নির্মোহ এই সিদ্ধান্ত সরকারের বিরুদ্ধে নিজেদের আন্দোলনের সফলতা হিসেবেই দেখছে দলটি।

‘নির্বাচন জনগণের কাছে গ্রহণযোগ্য না হওয়াকে বিএনপির আন্দোলনের বিজয়’ হিসেবে দেখছেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রবিবার ভোট চলাকালে দুপুরে সংবাদপত্রে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি করেন।

ফখরুল বলেন, ‘বর্তমান আওয়ামী ফ্যাসিস্ট সরকারকর্তৃক অনুষ্ঠিত আজকের বিতর্কিত দশম জাতীয় সংসদ নির্বাচন দেশবাসী অত্যন্ত ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। তিনি বলেন, বিএনপি চেয়ারপারসন, বিরোধীদলীয় নেতা ও ১৮ দলীয় জোট নেতা খালেদা জিয়ার নেতৃত্বে প্রহসনের নির্বাচন বন্ধে চলমান গণআন্দোলনকে দেশবাসী স্বতঃস্ফূর্তভাবে সমর্থন ও সাফল্যমন্ডিত করেছে। এ জন্য দেশবাসী এবং ১৮ দলীয় জোটের সকল পর্যায়ের নেতাকর্মীকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাই।’

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব গণতান্ত্রিক আন্দোলনকে বিজয়ের পথে নিয়ে যেতে খালেদা জিয়ার ডাকে ঐক্যবদ্ধ ও শান্তিপূর্ণভাবে চলমান অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি চালিয়ে যাওয়ারও উদাত্ত আহ্বান জানান।

জানা গেছে, নির্বাচন চলাকালীন রবিবার সকাল থেকেই বিএনপির শীর্ষ নেতারা যার যার অবস্থান থেকে বিভিন্ন টেলিভিশন ও সংবাদ মাধ্যমে চোখ রেখেছেন। এ সময় সারাদেশের নির্বাচনের নেতিবাচক চিত্র দেখে তারা উজ্জীবিত হয়ে উঠেন। অনেকে নিজ থেকেই দেশের বিভিন্ন প্রান্তে প্রতিটি নির্বাচনী এলাকার নেতাকর্মীদের মোবাইল ফোনে বিভিন্ন দিক নির্দেশনাও দিয়েছেন বলে জানা গেছে।

এ ছাড়া, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও সারাদিন নির্বাচনকে গভীরভাবে পর্যবেক্ষণ করেছেন বলে জানা যায়। দিনের বেশিরভাগ সময় বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও অনলাইন সংবাদ মাধ্যমগুলোতে চোখ রাখেন। বিভিন্ন ভোটকেন্দ্র থেকে টেলিভিশন চ্যানেলগুলোর সরাসরি সম্প্রচারে ভোটারবিহীন কেন্দ্র দেখে সন্তুষ্টি প্রকাশ করেন। দলের বিশ্বস্ত নেতাদের কাছে তিনি টেলিফোনেও বিভিন্ন নির্দেশনা দেন।

বিএনপি চেয়ারপারসন বিশ্বাস করেন, বিরোধী দলের আন্দোলন জনগণ গ্রহণ করেছে, এর ফল জনগণ নির্বাচন প্রত্যাখ্যানের মাধ্যমে দিয়েছে। জনগণের এই সাড়া পেয়ে তিনি আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন। এ জন্য তিনি জনগণকে ধন্যবাদও দিয়েছেন। এ ছাড়া, নির্বাচন শেষ হওয়ার পরপরই লন্ডনে অবস্থানরত তার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গেও কথা বলেন তিনি। এ সময় তারেক রহমান আন্দোলন সম্পর্কে মা খালেদা জিয়াকে কিছু পরামর্শও দেন বলে সূত্র জানিয়েছে।

‘নির্বাচন প্রত্যাখ্যানে বিরোধী দলের আন্দোলনকে জনগণ নিজেদের আন্দোলন হিসেবে গ্রহণ করেছে’ মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান দ্য রিপোর্টকে এ ব্যাপারে বলেন, ‘জনগণ ভোট কেন্দ্রে উপস্থিত না হয়ে প্রহসনের নির্বাচন বর্জন করেছে। পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীরাও তাদের নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছে। এতেই প্রমাণ হয় এ দেশের মানুষ প্রহসনের নির্বাচন চায় না।’

মাহবুব বলেন, আজ যে নির্বাচন হয়েছে তা জনগণ চায়নি। তাই তারা ভোটের অধিকার রক্ষায় গণন্ত্রের অভিযাত্রায় শরিক হয়েছেন।

জনগণের আন্দোলন সফল হয়েছে দাবি করে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, ‘আগামী দিনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আন্দোলন অব্যাহত থাকবে। আমরা চাই সংলাপে বসে দশম জাতীয় নির্বাচনের জন্য নির্দলীয় সরকার ব্যবস্থা করে তফসিল ঘোষণা করা হবে। যাতে সব দল অংশগ্রহণ করতে পারে। দেশের জনগণের একটাই দাবি, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও টাঙ্গাইল জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট আহমেদ আজম খান দ্য রিপোর্টকে এ ব্যাপারে বলেন, ‘জনগণ আজ (রবিবার) এই তথাকথিত নির্বাচনকে শুধু প্রত্যাখ্যানই করেনি, একেবারে নক আউট করে দিয়েছে।’ তিনি বলেন, ‘আজ এই প্রত্যাখ্যানের মাধ্যমে সরকারকে জনগণ সুস্পষ্টভাবে ম্যাসেজ দিয়েছে, তারা এই অবৈধ ও জনধিকৃত সরকারকে আর দেখতে চায় না। যত তাড়াতাড়ি এই আপোদ বিদায় হবে ততই দেশ ও দেশের মানুষের জন্য মঙ্গল।’

দ্য রিপোর্টের প্রশ্নের জবাবে অ্যাডভোকেট আজম বলেন, অবশ্যই আজ এ চিত্র দেখে বিএনপি উজ্জীবিত। কারণ বিএনপির রাজনীতি জনগণের জন্য। তাদের সিদ্ধান্তের মাধ্যমে এটাই প্রমাণ হলো, দীর্ঘদিন ধরে এই নির্যাতনকারী স্বৈরাচারের বিরুদ্ধে বিএনপি যে আন্দোলন করে আসছে, তা ছিল জনগণেরই আন্দোলন। জনগণের এ সিদ্ধান্তে বিএনপির আত্মবিশ্বাসও বেড়েছে। যত দিন পর্যন্ত এই ফ্যাসিস্ট সরকারের পতন না হবে, এই দৃঢ় আত্মবিশ্বাস নিয়েই বিএনপি আন্দোলন করে যাবে।

(দ্য রিপোর্ট/টিএস-এমএইচ/এমএআর/জানুয়ারি ০৫, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর