thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

শীতে ঠোঁটের সুরক্ষা

২০১৪ জানুয়ারি ০৬ ০৭:১৮:১৮
শীতে ঠোঁটের সুরক্ষা

দ্য রিপোর্ট ডেস্ক : শীতের অনেক অস্বস্তিকর অনুভূতির একটি হলো ঠোঁট ফেটে যাওয়া। এর জন্য আমরা সাধারণত বিভিন্ন ধরনের কেমিক্যালজাত প্রসাধনী ব্যবহার করি। এ সব প্রসাধনী কোন স্থায়ী সমাধান দেয় না। একইসঙ্গে এরা পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত নয়। তাই বেছে নিন ঘরোয়া পদ্ধতি। তেমন কয়েকটি সমাধান দেখে নিন-

১. দুধের সর ও লেবুর রস: এক চা চামচ দুধের সরের সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা তাজা লেবুর রস। মিশ্রণটি এক-দুই ঘণ্টা ফ্রিজে রাখুন। ঘুমানোর আগে ঠোঁটে ব্যবহার করুন।

২. ঘৃতকুমারী: ঘৃতকুমারী বা অ্যালো ভেরা ফাটা ঠোঁটে দিতে পারে স্বস্তি। ঘৃতকুমারীর পাতা ছেঁচে রস ঠোঁটে লাগান। আপনার বাসায় টবে ঘৃতকুমারী লাগান। এর নানামুখী ব্যবহার আছে।

৩. গোলাপের পাঁপড়ি: গোলাপের পাঁপড়িতে এমন উপাদান আছে যা ঠোঁটের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। কয়েকটি গোলাপ পাঁপড়ি ঘণ্টা দুয়েক দুধ অথবা গ্লিসারিনে চুবিয়ে রাখুন। এবার ভেজানো পাঁপড়ি দিয়ে পেস্ট তৈরি করে দিনে দুই-তিনবার ঠোঁটে লাগান। দ্রুত ফল পাওয়ার জন্য ঘুমাতে যাওয়ার আগে এই পেস্ট ব্যবহার করতে পারেন।

৪. মধু: মধু হলো আর্দ্রতা ধরে রাখা প্রাকৃতিক উপাদানগুলোর মধ্যে অন্যতম। এটি শুষ্ক ত্বক বিশেষ করে ঠোঁটকে দেয় উত্তম সুরক্ষা। দিনে দুই-তিনবার ঠোঁটে মধু লাগাতে পারেন। এ ছাড়া মধু ও গ্লিসারিন মিশিয়ে ঘুমানোর আগে ঠোঁটে লাগাতে পারেন।

৫. শসা: ঠোঁটের পানিশূন্যতা রোধে ব্যবহার করতে পারেন শসার রস। এ ছাড়া শসার টুকরো শুষ্ক ঠোঁটে ঘষতে পারেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জানুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর