thereport24.com
ঢাকা, বুধবার, ৮ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ২৯ শাওয়াল 1445

সাজাপ্রাপ্ত সেনাদের পুনর্বিচারের পক্ষে এরগোদান

২০১৪ জানুয়ারি ০৬ ১৮:০২:২৫
সাজাপ্রাপ্ত সেনাদের পুনর্বিচারের পক্ষে এরগোদান

দ্য রিপোর্ট ডেস্ক : সেনা অভ্যুত্থান ঘটানোর চেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাজাপ্রাপ্ত সেনাদের পুনর্বিচারের পক্ষে মত প্রকাশ করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যেপ এরগোদান। এর আগে দেশটির সেনাবাহিনী মামলাটি পুনর্বিচারের দাবি জানায়। খবর বিবিসি ও আলজাজিরার।

এরগোদান জানান, তুরস্কের বার এসোসিয়েশনের প্রধান মতিন ফয়জুল্লাহর সঙ্গে শনিবার তার একটি ‘ইতিবাচক’ বৈঠক হয়েছে। এর আগে বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত সেনা কর্মকর্তাদের পক্ষে ফয়জুল্লাহ প্রধানমন্ত্রীর কাছে এ প্রস্তাব পেশ করেন।

এরগোদান রবিবার সাংবাদিকদের বলেন, ‘পুনর্বিচারের পক্ষে আমাদের অবস্থান। প্রকৃত বিচার প্রতিষ্ঠার জন্য পুনর্বিচারে কোনো সমস্যা নেই। আইন মেনে যতটুকু করা সম্ভব, তা করতে আমরা প্রস্তুত আছি।’

এর আগে, এক দশক আগে এরগোদান সরকারকে সরাতে সেনা অভ্যুত্থান ঘটানোর চেষ্টার সঙ্গে জড়িত থাকা সাবেক উর্ধতন সেনা কর্মকর্তারা তাদের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন। কিন্তু গত বছরের অক্টোবরে আপিল বিভাগ এক রায়ে আগের আদেশই বহাল রাখে।

গত সপ্তাহে সেনাবাহিনীর পক্ষ থেকে আদালতে ওই মামলায় জাল তথ্য-প্রমাণ উপস্থাপনের অভিযোগ আনা হয়।

এমন সময় এ অভিযোগ এল যখন এরগোদান সরকারের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্ত করা হচ্ছে। ইতোমধ্যে দুর্নীতির অভিযোগে তিনজন কেবিনেট মন্ত্রী পদত্যাগ করেছেন। রদবদল করা হয়েছে মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন বিভাগে।

(দ্য রিপোর্ট/এসকে/সা/জানুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর