thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ইরাকে সামরিক রসদ বাড়াবে যুক্তরাষ্ট্র

২০১৪ জানুয়ারি ০৭ ১০:৩৭:১৮
ইরাকে সামরিক রসদ বাড়াবে যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক : ইরাকের পশ্চিমাঞ্চলের আনবার প্রদেশে লড়াইরত আল কায়েদা ও এর সঙ্গে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর মোকাবেলায় যুক্তরাষ্ট্র দেশটিতে সামরিক রসদ সরবরাহ বাড়ানোর ঘোষণা দিয়েছে।

হোয়াইট হাউসের তরফ থেকে বলা হয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই ইরাকে আরও মানুষ্যবিহীন বিমান পাঠানো হবে। আর কয়েক মাসের মধ্যেই আকাশ থেকে ভূমিতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র পাঠানো হবে।

এদিকে, ইরাকি সেনাবাহিনী ফাল্লুজা শহরে হামলার প্রস্তুতি নিচ্ছে। শহরের অধিকাংশ স্থান থেকে আল কায়েদার সদস্যদের হটিয়ে দেওয়া হয়েছে। ইরাকের প্রধানমন্ত্রী নুরি আল মালিকি স্থানীয় বাসিন্দাদের ফাল্লুজা শহর থেকে আল কায়েদার সদস্যদের তাড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন।

ফাল্লুজা থেকে সরকারবিরোধী আদিবাসী সুন্নি বিদ্রোহীদেরও তাড়িয়ে দেওয়া হয়েছে।

ওই এলাকায় সহিংসতা বাড়ার পর হোয়াইট হাউসের মুখপাত্র জে কারনি জানান, ওয়াশিংটন ও বাগদাদ আল কায়েদা সংশ্লিষ্ট দলগুলো দমনে একসঙ্গে একটি ‘সমন্বিত কৌশল’ তৈরির ব্যাপারে কাজ করছে।

তিনি জানান, এ ব্যাপারে এরই মধ্যে কিছু সাফল্যও এসেছে। তবে একটি সমাধানে আসার ব্যাপারে কিছু বাধা রয়েছে বলেও জানান তিনি।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জানিয়েছেন, ইরাকে মার্কিন সেনাবাহিনী পাঠানো হবে না।

তবে ২০১১ সালে ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হলেও যুক্তরাষ্ট্র দেশটির নিরাপত্তা খাতে সহযোগিতা অব্যাহত রেখেছে। ২০০৫ সাল থেকে অস্ত্র কেনার জন্য বাগদাদকে ১৪ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা দিয়েছে ওয়াশিংটন। (সূত্র: বিবিসি)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/এএল/জানুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর