thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ৯ মে 24, ২৫ বৈশাখ ১৪৩১,  ১ জিলকদ  1445

আগে দেবযানী ঘটনার সমাধান, পরে স্বাভাবিক বাণিজ্য

২০১৪ জানুয়ারি ০৭ ১৩:৩৫:২০
আগে দেবযানী ঘটনার সমাধান, পরে স্বাভাবিক বাণিজ্য

দ্য রিপোর্ট ডেস্ক : নিউইয়র্কে ভিসা জালিয়াতির অভিযোগে অভিযুক্ত ভারতীয় কূটনৈতিক দেবযানী খোবরাগাড়ের বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ভারত।

ভারতের মার্কিন কূটনীতিক ন্যান্সি পাওয়েলকে এ কথা জানিয়েছেন যুগ্ম-সচিব বিক্রম দোরাইস্বামী। বিক্রম এ ব্যাপারে ন্যান্সিকে জানান, ‘দেবযানী ইস্যু যুক্তরাষ্ট্রের ব্যাপার। তাই যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে সমাধান খুঁজতে হবে।’

দেবযানী ইস্যুতে একটি সমাধানে আসার জন্য ১৩ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রকে সময় বেঁধে দিয়েছে ভারত।

এর আগে যুক্তরাষ্ট্র অবশ্য জানিয়েছিল, দেবযানীর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করা হবে না।

গত বছরের ১২ ডিসেম্বর নিউইয়র্কের ভারতীয় কনস্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানীকে ভিসা আবেদনের ক্ষেত্রে মিথ্যা তথ্য ও গৃহকর্মী সঙ্গীতা রিচার্ডকে কম বেতন দেওয়ার অভিযোগে গ্রেফতার করা হয়। এ সময় তাকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয়।

গ্রেফতারের পর তার সঙ্গে ভয়ঙ্কর অপরাধীর মতো আচরণ করা হয়। বিবস্ত্র অবস্থায় তার দেহে তল্লাশি চালানো হয়। তার ডিএনএ’র নমুনা নেওয়া হয়। পরে তাকে মাদকাসক্তদের সঙ্গে একই সেলে রাখা হয়।

এ ঘটনায় ক্ষুব্ধ ভারত দেশটিতে অবস্থিত মার্কিন দূতাবাসের নিরাপত্তা ব্যবস্থা শিথিল করে। নয়া দিল্লিতে অবস্থিত মার্কিন দূতাবাসের সামনের নিরাপত্তা বেষ্টনী সরিয়ে দেওয়া হয়। মার্কিন কূটনীতিকদের বিশেষায়িত সুবিধাগুলো কমিয়ে দেওয়া হয়।

পরে আড়াই লাখ মার্কিন ডলার জামানতে জামিনে মুক্তি পান তিনি। দেবযানীকে ভারতের জাতিসংঘের স্থায়ী মিশনে বদলি করা হয়। জাতিসংঘের দায়িত্বে থাকলে ভিয়েনা কনভেনশন অনুযায়ী গ্রেফতার না থেকে কূটনৈতিক অব্যাহতি পাওয়ার যোগ্য হবেন দেবযানী। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া)

(দ্য রিপোর্ট/কেএন/এমডি/সা/জানুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর