thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ৩১ চৈত্র ১৪৩১,  ৭ জিলকদ  1445

‘ব্যত্যয় ঘটাতে বিএনপিকেই এগিয়ে আসতে হবে’

২০১৪ জানুয়ারি ০৭ ১৩:৫৭:৫২
‘ব্যত্যয় ঘটাতে বিএনপিকেই এগিয়ে আসতে হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সদ্য সমাপ্ত সংসদ নির্বাচন পাঁচ বছরের জন্য হয়েছে জানিয়ে পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন, এর ব্যত্যয় ঘটাতে হলে বিএনপিকে এগিয়ে আসতে হবে। সেটি তাদের আচার-আচরণের ওপর নির্ভর করছে।

সচিবালয়ে মঙ্গলবার মহাজোট সরকারের পাঁচ বছর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে গঠিত সরকার পাঁচ বছরের জন্য দায়িত্ব পালন করবে, এটাই স্বাভাবিক। তবে সন্ত্রাসের পথ পরিহার করে সমঝোতায় আসলে যে কোনো কিছু হতে পারে। এটা প্রধানমন্ত্রীও বলেছেন।

কবে নাগাদ আরেকটি নির্বাচন হতে পারে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, এটি সম্পূর্ণভাবে নির্ভর করছে বিএনপি’র ওপর। তারা যুদ্ধপরাধীদের সঙ্গ ত্যাগ করবেন কিনা, নৈরাজ্যের পথ পরিহার করবেন কিনা, চোরাগোপ্তা বিবৃতি দেওয়া, লাদেন স্টাইলে ভিডিও বার্তা পাঠানো বন্ধ করবেন কিনা- এ বিষয়গুলোর ওপর নির্ভর করছে।

কবে নাগাদ নতুন মন্ত্রিসভা গঠন করা হচ্ছে জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনও নির্বাচিত সংসদ সদস্যদের গেজেটই প্রকাশিত হয়নি। তার আগেই এ বিষয়ে কথা বলা ‘প্রি-ম্যাচিউরড’। তবে প্রধানমন্ত্রীই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

২৪ জানুয়ারির আগে সংসদ ভেঙ্গে দিয়ে নতুন মন্ত্রিসভা গঠন হবে কিনা- এ বিষয়ে পরিবেশমন্ত্রী বলেন, এটি একটি আইনগত বিষয়। এটি খতিয়ে দেখা হচ্ছে। তবে বিষয়টি প্রধানমন্ত্রীর এখতিয়ারে।

বিরোধী দলীয় নেতা কে হচ্ছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, বিরোধীদলীয় নেতা কে হচ্ছেন জানি না। সংসদ অধিবেশন বসার পর এটা বুঝা যাবে।

সরকার নির্বাচনের আগে ও পরে সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত সংখ্যালঘুদের তাদের রাজনৈতিক শত্রু মনে করে। তাই যে কোন রাজনৈতিক কর্মসূচিতে সংখ্যালঘুদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়। আক্রমণ করা হয়। তবে সরকার যথাযথ উদ্যোগ গ্রহণ করায় সংখ্যালঘুদের ওপর যেমন হামলা করার পরিকল্পনা করা হয়েছিল তা তারা করতে পারেনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এরশাদের বিষয়ে মন্ত্রী বলেন, তিনি যখনই সুস্থ হয়ে উঠবেন, যখনই বাড়ি চলে যেতে চাইবেন তখনই চলে যাবেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী অর্থনৈতিক প্রবৃদ্ধি, বিদ্যুৎ, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, কৃষিসহ বিভিন্ন খাতে মহাজোট সরকারের পাঁচ বছরের সাফল্য তুলে ধরেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমডি/সা/জানুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর