thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

শীর্ষ দুঃখ প্রকাশকারী প্রতিষ্ঠান !

২০১৪ জানুয়ারি ০৭ ২২:১০:১৯
শীর্ষ দুঃখ প্রকাশকারী প্রতিষ্ঠান !

দ্য রিপোর্ট ডেস্ক : ভুল সবাই কম বেশি করে, এমন ধারণা আমাদের সকলের মধ্যেই রয়েছে। ভুল করে ক্ষমা প্রার্থনা হয়তো সবাই করে না। আর পৃথিবীখ্যাত নামীদামী কোম্পানি যখন ভুল করে তখন সেই ভুল নিয়ে আলোচনা হওয়াটাই স্বাভাবিক! ২০১৩ সালের বিভিন্ন সময়ে নেতৃত্বস্থানীয় প্রযুক্তি ভিত্তিক কয়েকটি প্রতিষ্ঠান তাদের ভুলের কারণে গ্রাহকদের কাছে ক্ষমা চান। সেখান থেকে শীর্ষ কয়েকটি প্রতিষ্ঠান কেন দুঃখ প্রকাশ করেছে সে তথ্য আমরা জেনে নিতে পারি-

গুগল: ২০১৩ সালের সেপ্টেম্বরে গুগলের সাময়িক সমস্যায় পড়ে। এ সময় ব্যবহারকারীরা ইমেইল দেরিতে রিসিভ করে ও এটাচমেন্ট সংযোগ বন্ধ ছিল। গুগলের ভাষ্যমতে ডুয়েল নেটওয়ার্কের কারণে এই ঘটনা ঘটে। এ সমস্যার সম্মুখীন হয় প্রায় ২৯% ব্যবহারকারী যা ১১ ঘন্টা পর্যন্ত স্থায়ী ছিল।

এভারনোট: ২০১৩ সালে জনপ্রিয় নোট শেয়ারিং সার্ভিস এভারনোট থেকে প্রায় ৫০ মিলিয়ন ব্যাবহারকারীকে একাউন্টের পাসওয়ার্ড রিসেট করতে বলা হয়! কারণ হিসেবে তারা জানান ইউজার নেম ও ইমেইল এড্রেস হ্যাকিং!

অ্যাপল: অ্যাপল ওয়ারেন্টি নীতি সংক্রান্ত বিতর্কের সম্মুখীন হয় চীনে। চীনে নিজেদের গুরুত্ব বুঝতে পেরে প্রতিষ্ঠানটির সিইও টিম কুক চীনা গ্রাহকদের কাছে ক্ষমা চেয়ে চিঠি লিখেন।

মাইক্রোসফট: ২০১৩ সালের মার্চে ফার্মওয়্যার আপডেটের কারণে মাইক্রোসফটের ইমেইল সার্ভিস ডাউন ছিল প্রায় ১৬ ঘন্টা। আউটলুক ও স্কাইপি ব্যবহারকারীরা ওই মাসের আগস্টে আবার একই রকমের সমস্যায় পরে। মাইক্রোসফট তাদের এই ভুলের কারণে গ্রাহকদের কাছে ক্ষমা চায় ও প্রতিশ্রুতি দেয় পরবর্তীতে এ ধরনের ঘটনা আর ঘটবেনা।

ফেসবুক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকও একই পথে হেটেছে ২০১৩ সালে। অক্টোবর মাসে ফেসবুক কর্তৃপক্ষ থেকে কিছু ইউজারকে লক করে ছবির মাধ্যমে নিজের পরিচয় নিশ্চিত করতে বলা হয়। যা কারণ হিসেবে ছিল খুবই নগণ্য। ফেসবুক পরে স্বীকার করে ছোট একটি ভুলের কারণে একাউন্ট যাচাই মেসেজ দেখানো হয়। যার কারণে তারা ক্ষমা প্রার্থনা করে।

টুইটার: মাইক্রোব্লগিং সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার জুলাইয়ে মিথ্যা টুইটের কারণে দুঃখ প্রকাশ করে।

ইয়াহু: ২০১৩ সালের ডিসেম্বরে একাউন্ট দীর্ঘ সময় ধরে লক থাকায় ইয়াহু মেইল ব্যাবহারকারীরা মেইল পাঠাতে বা গ্রহণে ব্যর্থ হয়। ইয়াহু’র সিইও মারিসা মায়ার নিজে একটি ব্লগ পোস্টের মাধ্যমে এ বিষয়ে ক্ষমা চান।

(দ্য রিপোর্ট/কেএম/ডব্লিউএস/জানুয়ারি ০৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর