thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ধোঁয়া ওঠা গরম গরম স্যুপ

২০১৪ জানুয়ারি ০৭ ২২:৩৭:৪৪
ধোঁয়া ওঠা গরম গরম স্যুপ

দ্য রিপোর্ট ডেস্ক : শীত আসলেই উষ্ণতার খোঁজে রকমারি খাবার খাওয়ার ধুম পড়ে। সেই তালিকায় যেমন আছে ধোঁয়া ওঠা গুঁড়ের গরম পিঠা তেমনি হতে পারে গরম স্যুপ!

শীতকে উপলক্ষ্য করে আমরা ২ রকমের স্যুপের রেসিপি জেনে নিতে পারি।

ক্রিম স্যুপ উইথ পটেটো

উপকরণ: পেঁয়াজ ছোট ১টি, ৪-৫টি আলু, আধা কাপ সেলারি কুচি, চিকেন স্টক ২ কাপ, ময়দা ২ টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ ২ চা চামচ, ক্রিম আধা কাপের সামান্য কম, রসুন ১ কোয়া, লবণ পরিমাণমতো, গাজর কিউব করে কাঁটা ছোট ১টা, চিনি চিমটি পরিমাণ।

প্রণালি: প্রথমে আলু পরিস্কার করে কিউব করে কেটে নিন। পাত্র গরম হলে তাতে মাখন গরম হলে রসুন, পেঁয়াজ, সেলারি ও গাজর ঢেলে দিন। আলুর কিউবগুলো দিয়ে একটু ভেজে নিতে হবে। এরপর চিকেন স্টক দিন। সেদ্ধ হলে নামিয়ে ঠাণ্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর আবার কড়াইতে ঢেলে কিছুক্ষণ নেড়ে বাকি উপকরণ মেশান। ঘন হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। স্যুপের উপরে ডেকোরেশনের জন্য ক্রিম ছড়িয়ে দিতে পারেন।

চিকেন নুডুলস স্যুপ

উপকরণ : চিকেন স্টক ৩ কোয়ার্টার, গাজর ৩টা, পরিমাণ মতো লবণ ও কালো গোল মরিচ, নুডুলস ৮ আউন্স, পরিমাণ মতো রান্না করা মুরগির মাংস, টাটকা ধনিয়া পাতা।

প্রণালি : প্রথমে চিকেন স্টক মাঝারি আঁচে জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিন। তাতে কিউব করে কাঁটা গাজর দিয়ে হাল্কা আঁচে ৬ মিনিট রাখুন। এরপর আরেকটি পাত্রে পানি লবণ দিয়ে ফুটিয়ে নিন। এবার নুডুলস দিন। সেদ্ধ হলে ঠাণ্ডা পানিতে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এরপর নুডুলস ও মুরগির মাংসগুলো চিকেন স্টকে ঢেলে দিন। লবণ ও গোল মরিচ দিন। ফুটে ওঠলে ধনিয়া পাতা ছিটিয়ে গরম গরম পরিবেশনের জন্য নামিয়ে নিন।

(দ্য রিপোর্ট/কেএম/জানুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর