thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

রাসায়নিক অস্ত্র অপসারণ শুরু করেছে সিরিয়া

২০১৪ জানুয়ারি ০৮ ১২:২৮:৫১
রাসায়নিক অস্ত্র অপসারণ শুরু করেছে সিরিয়া

দ্য রিপোর্ট ডেস্ক : রাসায়নিক অস্ত্র উপকরণ অপসারণ কার্যক্রম শুরু করেছে সিরিয়া। আন্তর্জাতিক নিরস্ত্রীকরণ কর্মসূচির আওতায় গত ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশটিকে নিরস্ত্রীকরণের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। কিন্তু চলমান সহিংসতা ও কারিগরি সমস্যার কারণে ওই সময়সীমা মানতে পারেনি সিরিয়া। খবর আল জাজিরার।

এ অপসারণ কাজের আওতায় মঙ্গলবার লাতাকিয়া বন্দরে সিরিয়ার দুটি স্থাপনার রাসায়নিক অস্ত্র উপকরণ ডেনমার্কের একটি জাহাজে স্থানান্তর করা হয়েছে। দেশটিতে নিরস্ত্রীকরণ কার্যক্রম পর্যবেক্ষণে নিয়োজিত জাতিসংঘ ও রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকারী সংস্থার (ওপিসিডব্লিউ) যৌথ মিশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

ওপিসিডব্লিউর প্রধান পরিচালক মেহমেত ইউজামকু এক বিবৃতিতে এ পরিবহন কার্যক্রমকে রাসায়নিক অস্ত্র উপকরণগুলো সিরিয়ার বাইরে স্থানান্তর পরিকল্পনা বাস্তবায়নে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন।

জাতিসংঘ ও ওপিসিডব্লিউর যৌথ মিশন সমন্বয়ক সিগরিড কাগ এক সাক্ষাৎকারে জানান, সিরিয়ার রাসায়নিক অস্ত্র উপকরণ ধারাবাহিক স্থানান্তর কার্যক্রমে এটি প্রথম পদক্ষেপ।

গত আগস্টে সিরিয়ায় রাসায়নিক সারিন গ্যাস হামলার পর রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সমঝোতায় দেশটি তার রাসায়নিক অস্ত্র ধ্বংসে রাজি হয়। এ সময় আন্তর্জাতিক নিরস্ত্রীকরণ কর্মসূচির আওতায় সিরিয়াকে চলতি বছরের জুন পর্যন্ত নিরস্ত্রীকরণের সময়সীমা বেঁধে দেওয়া হয়। পাশাপাশি ২০১৩ সালের মধ্যেই এ কার্যক্রম শুরু করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল দেশটিকে।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/শাহ/জানুয়ারি ৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর