thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

তৃতীয় দিনে বেড়েছে সূচক ও লেনদেন

২০১৪ জানুয়ারি ০৮ ১৫:৩৫:২০
তৃতীয় দিনে বেড়েছে সূচক ও লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক: একটানা তৃতীয় দিনের মতো ঊর্ধ্বমুখী প্রবণতায় রয়েছে দেশের উভয় পুঁজিবাজার। সূচকে উত্থান দিয়ে বুধবার দিনের লেনদেন শুরু হয়। দিনের কোনো ভাগে বাজার নিম্নুমখ হয়নি। অধিকাংশ শেয়ারের দর বাড়ার পাশাপাশি আগের দিনের চেয়ে টাকার অংকে লেনদেনের পরিমাণও বেড়েছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) ব্রড ইনডেক্স ৬০ পয়েণ্ট বেড়ে অবস্থান করছে ৪৩৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বিরাজমান রাজনৈতিক অস্থিরতায় পুঁজিবাজার অনেকটা স্বাভাবিক থাকার বিষয়ে পিএফআই সিকিউরিটিজের ব্যবস্থাপক মেহেদি হাসান জানান, নির্বাচন পরবর্তী সময়ে বাজারে নেতিবাচক প্রভাব পড়ুক কোনো সরকারই তা চাইবে না। আর সরকার চাইলে পুঁজিবাজার স্বাভাবিক রাখতে পারে এটাই তার প্রমাণ।

বুধবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে আর্থিক খাতের লংকা বাংলা ফাইন্যান্সের। দিনশেষে এ কোম্পানির ৩৫ লাখ ৪৭ হাজার ৫০০টি শেয়ার ২৬ কোটি ৪৫ লাখ ২৫ হাজার ১০০ টাকায় লেনদেন হয়েছে।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৩৩০ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৪৫৬ কোটি ১২ লাখ ৯১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৫৭ লাখ ৪৯ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) সাধারণ মূল্য সূচক দিনশেষে ১৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৩২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭২টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৩১ লাখ টাকা।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ৪৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ বুধবার সিএসইতে লেনদেন বেড়েছে ৮ কোটি ৯ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/জানুয়ারি ৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর