thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

চোরাচালান রুখতে স্বর্ণ আমদানি নীতি শিথিল করবে ভারত

২০১৪ জানুয়ারি ০৮ ১৯:১৯:৩২
চোরাচালান রুখতে স্বর্ণ আমদানি নীতি শিথিল করবে ভারত

কলকাতা প্রতিনিধি : চোরাচালান ঠেকাতে বিদেশ থেকে স্বর্ণ আমদানিতে নিষেধাজ্ঞা শিথিল করার চিন্তা করছে ভারত সরকার। এ তথ্য জানালেন ভারতের কেন্দ্রীয় পরিকল্পনা কমিশনের সদস্য সুমিত্রা চৌধুরী।

রাজধানী নয়া দিল্লিতে বুধবার বণিক সভার এক অনুষ্ঠানে তিনি জানিয়েছেন, চলতি বছরে ঘাটতি বা সিএডি অনেকটাই সরকারের নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। ফলে স্বর্ণ আমদানি নিয়ন্ত্রণ শিথিল করার বিষয়টি ভেবে দেখার সময় এসেছে বলেও অভিমত প্রকাশ করেছেন তিনি।

স্বর্ণ আমদানির ক্ষেত্রে শিথিলতা না দেখালে চোরাচালান বাড়বে বলে আশঙ্কা করছে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়। একই মত আরবিআই (রির্জাভ ব্যাংক অব ইন্ডিয়া) গভর্নর রঘুরাম রাজনেরও। এ সকল কারণে স্বর্ণ আমদানিতে শিথিলতার বিষয়টি পি চিদম্বরমের অর্থ মন্ত্রণালয় গুরুত্ব সহকারে বিবেচনা করছে বলে জানা গেছে।

ভারত সরকারের দৈনিক আয় ও ব্যয়ের মধ্যে ফারাক বৃদ্ধি পেয়ে জিডিপি ৪.৭০ শতাংশে গিয়ে ঠেকায় গত বছরের মে মাসে স্বর্ণ আমদানি নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ নেয় কেন্দ্র ও আরবিআই। পাকা স্বর্ণের আমদানি শুল্ক ২ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হয়। যার ফলে গত নভেম্বর মাসে স্বর্ণ আমদানির পরিমাণ কমে দাঁড়ায় ১৯.৩০ টন। অথচ মে মাসে বিদেশ থেকে প্রায় ১৬২ টন সোনা আমদানি করেছিল ভারত।

(দ্য রিপোর্ট/এসএম/এসকে/আরকে/জানুয়ারি ০৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর