thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

পদত্যাগ করবেন মধ্য আফ্রিকার প্রেসিডেন্ট

২০১৪ জানুয়ারি ০৯ ১১:০৭:২৮
পদত্যাগ করবেন মধ্য আফ্রিকার প্রেসিডেন্ট

দ্য রিপোর্ট ডেস্ক : পদত্যাগের প্রস্তুতি নিচ্ছেন মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট মিশেল জতোদিয়া। প্রেসিডেন্ট জতোদিয়ার পদত্যাগকে কেন্দ্র করে দেশটিতে সাম্প্রতিক সহিংসতায় এক হাজারেরও বেশি লোক নিহত হয়েছে। খবর আল জাজিরা।

গত মার্চে এক অভ্যুত্থানের মধ্য দিয়ে ফ্রাসোয়া বোয়াজিজকে সড়িয়ে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন মিশেল জতোদিয়া। সম্প্রতি জতোদিয়ার জনপ্রিয়তায় ধস নামলে দেশটিতে ব্যাপক সহিংসতা শুরু হয়। সহিংসতা বন্ধে বৃহস্পতিবার পার্শ্ববর্তী দেশ চাঁদে আঞ্চলিক নেতাদের সঙ্গে সমোঝোতায় বসার কথা রয়েছে জতোদিয়ার। বৃহস্পতিবারের ওই বৈঠকে জতোদিয়ার পদত্যাগের সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানিয়েছে আঞ্চলিক গণমাধ্যমগুলো।

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র থেকে আল জাজিরার প্রতিনিধি জানান, ক্ষমতা থেকে জতোদিয়ার পদত্যাগ দেশটির মানুষের মাঝে তেমন কোনো প্রতিক্রিয়া তৈরি করবে না। দেশটির জন্য গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রক ফ্রান্সও তার পদত্যাগ চাচ্ছে বলে জানান ওই প্রতিনিধি।

এ দিকে আফ্রিকা অঞ্চলের নেতারাও জতোদিয়ার পদত্যাগ চাচ্ছেন। আফ্রিকান নেতাদের দাবি, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের সর্বনিম্ন গ্রহণযোগ্যতাটুকুও হারিয়েছেন জতোদিয়া। তাদের দাবি, এখন দেশটিতে জতোদিয়ার কোনো সমর্থন নেই। দেশটিতে শান্তি ফিরিয়ে আনতে যে কোনো পরিবর্তনের ক্ষেত্রে এখন তিনি একটি সত্যিকারের বাধা।

প্রসঙ্গত, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে গত ডিসেম্বরে শুরু হওয়া মুসলিম বিদ্রোহী ও খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে ৫ লাখেরও বেশি লোক গৃহহীন হয়ে পড়েছে।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/এএল/জানুয়ারি ৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর