thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

জোরপূর্বক গর্ভপাত নিষিদ্ধ করলো চীন

২০১৪ জানুয়ারি ০৯ ১৩:০৫:১৪
জোরপূর্বক গর্ভপাত নিষিদ্ধ করলো চীন

দ্য রিপোর্ট ডেস্ক : গর্ভধারণের পরিণত স্তরে জোরপূর্বক গর্ভপাত নিষিদ্ধ করলো চীনের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমিশন (এনএইচইপিসি)। খবর এনডিটিভির।

এনএইচইপিসির পক্ষ থেকে বলা হয়েছে, মহিলাদের গর্ভধারণের শেষের দিকে গর্ভপাত রোধ করতে দেশটির হাসপাতালগুলোর উপর তীক্ষ্ণ নজর রাখা হবে। গর্ভপাত ঘটানোর চেষ্টাকারী ও এর সহায়তাকারীর জন্য শাস্তির ব্যবস্থা করা হয়েছে বলেও জানায় কমিশন।

এনএইচইপিসির মুখপাত্র বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, এ ধরনের ঘটনা খুবই গুরুত্বসহকারে তদন্ত করা হবে এবং এর জন্য দায়ী ব্যাক্তিদের কঠোর শাস্তি দেওয়া হবে।

চীনে এক সন্তান নীতির অবসানের পরিপ্রেক্ষিতে নতুন করে এ সিদ্ধান্ত নেওয়া হলো। দেশটির সরকার সম্প্রতি ঘোষণা দিয়েছে যে, কোনো দম্পতির দুই জনের একজন যদি এক সন্তান হিসেবে বড় হন তবে ওই দম্পতি দুইটি সন্তান নিতে পারবেন।

এ দিকে এক সন্তান নীতির অবসানের ফলে চীনের নারী-পুরুষ অনুপাত নিয়ে উদ্বেগের মধ্যে আছে দেশটির কতৃপক্ষ। এক সন্তান নীতি তুলে নেওয়ায় ভবিষ্যতে নারীদের চেয়ে পুরুষদের সংখ্যা অনেক বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, বর্তমানেও চীনে পুরুষের তুলনায় নারীর সংখ্যা অনেক কম। ফলে পার্শ্ববর্তী দেশসমূহ যেমন ভিয়েতনাম, ফিলিপাইন, থাইল্যান্ড উত্তর কোরিয়া থেকে অসংখ্য নারী প্রতিবছর এজেন্টের মাধ্যমে চীনে প্রবেশ করছে।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/জানুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর