thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

দেবযানীর বিচার পেছানোর আবেদন বাতিল

২০১৪ জানুয়ারি ০৯ ১৩:৪৩:৩২
দেবযানীর বিচার পেছানোর আবেদন বাতিল

দ্য রিপোর্ট ডেস্ক : ভারতীয় কুটনীতিক দেবযানী খোবরাগেড়ের ভিসা জালিয়াতির মামলায় তার আইনজীবীর করা বিচার পেছানোর আবেদন বাতিল করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের এক বিচারক। এর ফলে সম্প্রতি দেবযানীকে নিয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৃষ্ট টানাপোড়েন আরো বাড়বে বলেই মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ম্যানহাটন অঙ্গরাজ্যের ম্যাজিস্ট্রেট বিচারক সারাহ নেটবার্ন বুধবার এ বাতিলাদেশ দেন। এর আগে খোবরাগেড়ের আইনজীবী মামলাটির শুনানির সময় এক মাস পেছানোর আবেদন করেন।

এদিকে এ আদেশের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে অনুষ্ঠিতব্য জ্বালানি আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ভারত। আগামী সপ্তাহে ভারতে যুক্তরাষ্ট্রের জ্বালানি সেক্রেটারি আর্নেস্ট মোনিজের সফরের কথা ছিল।

দেশিয় কূটনৈতিক মিশন থেকে জাতিসংঘের কুটনৈতিক মিশনে বদলির পর যুক্তরাষ্ট্রের কাছে খোবরাগেড়কে খালাস প্রদানের আবেদন করেছিল ভারত। কিন্তু যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের কাছে এখনও ওই আবেদন আটকে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

যুক্তরাষ্ট্রের আইনানুসারে কোনো আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ আটক হওয়ার ৩০ দিনের মধ্যেই নথিভূক্ত করতে হয়। খোবরাগেড়ের আইনজীবী দানিয়েল অ্যারসেক অভিযোগ দায়েরের সময়সীমা ৩০ দিন বাড়িয়ে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত করার আবেদন করেছিলেন। আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তির জন্য এ সময় চাওয়া হয়েছিল বলে জানিয়েছেন অ্যারসেক।

নিউইয়র্কে নিয়োজিত ডেপুটি কনসুল-জেনারেল দেবযানী খোবরাগেড় গত ১২ ডিসেম্বর পুলিশের হাতে আটক হন।

(দ্য রিপোর্ট/এআইএম/এইচএসএম/জানুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর