thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

গোয়েন্দা কার্যক্রমে সংস্কার আনবেন ওবামা

২০১৪ জানুয়ারি ০৯ ১৪:১২:৫৬
গোয়েন্দা কার্যক্রমে সংস্কার আনবেন ওবামা

দ্য রিপোর্ট ডেস্ক : মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) নজরদারি কার্যক্রমে সংস্কার আনতে যাচ্ছেন প্রেসিডেন্ট ওবামা। এ লক্ষ্যে বুধবার মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা সম্পন্ন করেছেন তিনি। এর ফলে মার্কিন গোয়েন্দাদের ফোনে আড়িপাতা নিয়ন্ত্রণ ও টেলিফোন তথ্য সংগ্রহের কৌশল পুনর্নির্ধারণের কাজে অনেকটাই এগিয়ে গেলেন ওবামা। খবর এনডিটিভির।

ধারণা করা হচ্ছে, আগামী সপ্তাহের শুরুতেই নতুন এ গোয়েন্দা নীতিমালা ঘোষণা করবেন ওবামা। মূলত এ সংস্কারের মাধ্যমে মার্কিন গোয়েন্দা সেবা সম্পর্কে আমেরিকানদের আস্থা ফিরিয়ে আনার চেষ্টা করবেন।

গত বছর সাবেক মার্কিন গোয়েন্দা সদস্য এডওয়ার্ড স্নোডেনের প্রকাশিত গোপন নথিতে এনএসএ’র বিভিন্ন অপকর্ম ফাঁস হয়ে যায়। এ সব অপকর্মের মধ্যে বিশ্ব নেতাদের ফোনে আড়িপাতা ও কথোপকথনের অবৈধ রেকর্ড করার মতো ঘটনাও রয়েছে। এতে বিশ্ববাসীর তীব্র সমালোচনার মধ্যে পড়তে হয়েছে যুক্তরাষ্ট্রকে।

বুধবারের বৈঠকে মার্কিন গোয়েন্দা প্রধান জেমস ক্ল্যাপ্পার, এনএসএ প্রধান কেইথ আলেকজান্ডার, অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার ও ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে সংস্কার কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ওবামা।

হোয়াইট হাউজ ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, সংস্কার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে ওই বৈঠক ছিল ওবামার জন্য একটি সুযোগ। এর মাধ্যমে ওবামা সংস্কার কার্যক্রম বিষয়ে গোয়েন্দাদের নিজস্ব মতামত যাচাই করেছেন।

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/এএল/জানুয়ারি ৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর