thereport24.com
ঢাকা, শুক্রবার, ৩ মে 24, ২০ বৈশাখ ১৪৩১,  ২৪ শাওয়াল 1445

থাইল্যান্ডে জরুরি অবস্থা জারি হতে পারে

২০১৪ জানুয়ারি ০৯ ১৬:১৩:৩১
থাইল্যান্ডে জরুরি অবস্থা জারি হতে পারে

দ্য রিপোর্ট ডেস্ক : থাইল্যান্ডের সরকার পতন আন্দোলনকে কেন্দ্র করে জরুরি অবস্থা জারি হতে পারে। আগামী সপ্তাহে বিরোধীদের ডাকা ‘সাটডাউন’ কর্মসূচি ঠেকাতে রাজধানী ব্যাংককে ১৫ হাজার পুলিশ মোতায়েন করা হবে বলে বুধবার দেশটির প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, যেকোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে জরুরি অবস্থা জারি করার জন্য প্রস্তুত রয়েছে সরকার।

সম্প্রতি দেশটির বিভিন্ন স্থানে সহিংসতায় পুলিশসহ ৮ জন নিহত ও শতাধিক আহত হওয়ার পরিপ্রেক্ষিতে এ প্রস্তুতি নিচ্ছে সরকার।

কয়েক সপ্তাহ ধরে চলা জনবিক্ষোভের মুখে দেশটির প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা আগামী ফেব্রুয়ারিতে নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু বিক্ষোভকারীরা এ নির্বাচনকে সিনাওয়াত্রা পরিবারের ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করে একে প্রতিহত করার শপথ নিয়েছে।

বিক্ষোভকারী ঘোষণা দিয়েছে, ১৩ জানুয়ারি থেকে তারা রাজধানী ব্যাংকক দখল করবে এবং সরকারের পতনের আগ পর্যন্ত তারা রাজধানীতে অবস্থান করবে।

শহরের চারপাশে মঞ্চ তৈরি করে অবস্থানের পরিকল্পনা নিয়েছে বিক্ষোভাকারীরা। তারা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কর্মক্ষেত্রে যেতে বাধা দেবে এবং সরকারি ভবনগুলোতে পানি ও বিদুৎ সরবরাহ ব্যবস্থা বন্ধ করে দেবে বলে পরিকল্পনা করেছে।

থাইল্যান্ড পুলিশের মুখপাত্র পিয়া ইউথাইয়ো জানান, বিক্ষোভ চলাকালীন দেশটির সরকার রাজধানীর রাস্তায় ১৪ হাজার ৮৮০ জন পুলিশ সদস্য মোতায়েনের পরিকল্পনা করেছে।

তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য যেকোনো ধরনের সহিংসতা ও সংঘাত প্রতিরোধ করা।’

(দ্য রিপোর্ট/এআইএম/জেএম/সা/জানুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর