thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

‘ভালো কাজকে হাইলাইট করা উচিত’

২০১৪ জানুয়ারি ০৯ ১৬:৪২:০১
‘ভালো কাজকে হাইলাইট করা উচিত’

ইসহাক ফারুকী, দ্য রিপোর্ট : এ সময়ের জনপ্রিয় অভিনেত্রী জাকিয়া বারী মম। সুন্দরী প্রতিযোগিতার মধ্য দিয়ে মিডিয়ায় এলেও নিজ অভিনয় গুণে এখন তিনি পরিচিত মুখ। এনটিভিতে বৃহস্পতিবার রাত ৮টা ১৫ মিনিটে প্রচার হবে তার অভিনীত নাটক ‘পরিবার করি কল্পনা’। ইকবাল হোসাইন চৌধুরীর রচনায় নাটকটি পরিচালনা করেছেন আতিক জামান ও রেদওয়ান রনি। শুটিংয়ের ফাঁকে দ্য রিপোর্টের সঙ্গে কথা হয় মমর।

দ্য রিপোর্ট : কি করছেন?

মম : রেদওয়ান রনির ‘পরিবার করি কল্পনা’ ধারাবাহিকের দ্বিতীয় লটের কাজ করছি। এছাড়া শিহাব শাহিনের ‘ভালবাসার চতুষ্কোণ’ ধারাবাহিকের কাজ চলছে। অন্যকোনো ধারাবাহিকে অভিনয় করছি না।

দ্য রিপোর্ট : আর এক ঘণ্টার নাটক?

মম : ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে নির্মিত ৪-৫টি নাটকে অভিনয় করলাম। বেশি কাজ করিনি। চলচ্চিত্রের জন্য সময় বের করতে হচ্ছে।

দ্য রিপোর্ট : দেশে প্রচুর টেলিভিশন, আরও চ্যানেল বাড়ছে। আপনার মতামত কি?

মম : চ্যানেল বাড়লে কর্মসংস্থানও বাড়বে, সেটা জানা কথা। দেশের আর্থসামাজিক পরিস্থিতিতে অনেক কিছুই পরিবর্তিত হয়েছে। এখানে প্রায় সবাই কোনো স্কুলিং ছাড়া এসেছে। শিখতে শিখতে বড় হচ্ছে। সবাই শিক্ষানবিশ। আরে, টেলিভিশন তো শিক্ষার জায়গা নয়। এখানে সবাই নিজের ইনপুট দেবে। তবেই না আউটপুট ভালো হবে। হয়ত এই বিষয়টি আস্তে আস্তে ঠিক হবে। সময়ের সঙ্গে সঙ্গে একটা সিস্টেমে পরিণত হবে।

দ্য রিপোর্ট : ইদানীং অল্প বাজেটে, কম সময়ে প্রচুর নাটক নির্মিত হচ্ছে।

মম : প্রোডাকশন বেশি হচ্ছে, তাই মান ঠিক রাখতে কিছু সমস্যা তো হচ্ছেই। কিন্তু এক্সপেরিমেন্টও বেশি হচ্ছে। এতে করে ভালো মানের কাজ বেরিয়ে আসছে। আমি আসলে পজেটিভ দিকটিকে বেশি প্রায়োরিটি দিতে যাই।

দ্য রিপোর্ট : ‘প্রেম করবো তোমার সাথে’ চলচ্চিত্রের শুটিং তো বুধবার থেকে শুরু হচ্ছে?

মম : হ্যাঁ। সবকিছু ঠিক থাকলে বুধবার থেকে শুরু করতে পারব। রাকিবুল আলম রাকিব পরিচালিত এই চলচ্চিত্রে আমি ছাড়া আনিসুর রহমান মিলন ও জায়েদ খান রয়েছেন।

দ্য রিপোর্ট : লেডি অ্যাকশন চলচ্চিত্র ছাড়া বেশিরভাগ বাংলা চলচ্চিত্রে নারীর তেমন কোনো আলাদা গুরুত্ব থাকে না। এ বিষয়ে আপনার মতামত কি?

মম : থাকে না এটা ঠিক। কিন্তু ‘প্রেম করবো তোমার সাথে’ চলচ্চিত্রে সেই প্রভাব নেই। এই চলচ্চিত্রে মেয়েকে ঘিরেই সবকিছু ঘটে। প্রতিটি কাজে মেয়েকে ইনভলভ থাকতে হয়। আমার মতে, একটি সাধারণ চরিত্রেও ভ্যারিয়েশন আনা যায়। পরিচালকের নির্দেশনা তো থাকবেই। সেই সঙ্গে অভিনয় প্রতিভা দিয়ে চরিত্রকে অনন্য করে তোলা যায়। আমি তো দর্শকদের জন্য চলচ্চিত্রে অভিনয় করতে এসেছি। দর্শক বিনোদন পেতে পছন্দ করে। আমার দায়িত্ব, ভালো কিছু করে দর্শকদের বিনোদন দেওয়া।

দ্য রিপোর্ট : থার্টি ফাইভে চলচ্চিত্র নির্মাণ হতো, এখন ডিজিটাল পদ্ধতিতে- চলচ্চিত্রের মান কতটুকু থাকছে?

মম : দেখুন, সবকিছুরই পজেটিভ-নেগেটিভ থাকে। চলচ্চিত্র তো চলচ্চিত্রই। আর কোন মাধ্যম ব্যবহার করা হল তা মূখ্য নয়। চলচ্চিত্র অ্যানালগ থেকে ডিজিটাল হয়েছে-এটা ভালো। প্রযুক্তির পরিবর্তনের পাশাপাশি দর্শকদের অংশগ্রহণ বেড়েছে, চলচ্চিত্রের ছবি ও শব্দে নতুনত্ব এসেছে। আমার মতে, ভালো কাজকে হাইলাইট করা উচিত। এতে সুস্থ প্রতিযোগিতা সৃষ্টি হবে, মার্কেট বড় হবে। তাহলে মানও পরিবর্তিত হয়ে যাবে।

দ্য রিপোর্ট : নতুন চলচ্চিত্রের কি খবর?

মম : আরও দুই তিনটি চলচ্চিত্রে অভিনয় করার প্রস্তাব এসেছে। মিটিংও হচ্ছে। দেখা যাক।

(দ্য রিপোর্ট/আইএফ/সা/জানুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর