thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

১৪টি স্থগিত, অন্যদেরও কার্যক্রম শেষ হয়নি

২০১৪ জানুয়ারি ০৯ ১৭:৫৬:৫৫
১৪টি স্থগিত, অন্যদেরও কার্যক্রম শেষ হয়নি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘এ নিয়ে পাঁচবার পেছানো হল রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা। এর আগে দুইবার বাসের টিকেট কেটে ফেরত দিয়েছি। এ বার আর টিকেট কাটি নাই। ভাই, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৭ তারিখের পরীক্ষা হবে তো। নাকি এটাও পেছাবে?’

হতাশা ও ক্ষোভ নিয়ে এভাবেই কথা বলছিলেন ঢাকার কমার্স কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থী সুকান্ত মিত্র।

শুধু সুকান্ত নয় তার মতো হাজারও ভর্তি পরীক্ষার্থী ও তাদের অভিভাবক দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার শিকার। হরতাল-অবরোধের মতো কর্মসূচির কারণে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ১৪ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা এখনও স্থগিত আছে। ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য বিশ্ববিদ্যালয়েরও ভর্তি প্রক্রিয়া পুরোপুরি শেষ হয়নি।

মেডিকেল কলেজে ও ১৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। এর মধ্যে জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল এখনও প্রকাশ করেনি কর্তৃপক্ষ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আংশিক ফল প্রকাশ করা হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ইউনিটের পরীক্ষা এখনও স্থগিত আছে।

সর্বশেষ বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বৈঠক শেষে বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ড. সাদেকুল আরেফিন মাতিন জানান, ‘১০ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার কারণে তা স্থগিত করা হয়েছে। পরবর্তীতে রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.ru.ac.bd এবং সংবাদপত্রে প্রকাশিত হবে।’

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের, খুলনা বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা স্থগিত করেছে। এ সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার নতুন তারিখ পরবর্তীতে জানানো হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এদিকে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৩-১৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ১৭ ও ১৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এর আগে ১৮ দলীয় জোটের ডাকা লাগাতার হরতাল ও অবরোধের কারণে তিনদফা পরীক্ষা স্থগিত করা হয়।

এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক দ্য রিপোর্ট কে বলেন বলেন, ‘অনেক বিশ্ববিদ্যালয়ে এখনও সেশনজট বিদ্যমান। গত কয়েক বছর সেশনজট অনেকটা কমানো সম্ভব হয়েছিল। তবে টানা হরতাল-অবরোধে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম সময় মতো শেষ করতে না পারায় সেশনজট বেড়ে যেতে পারে।’

উল্লেখ্য, দেশের মোট ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি ৩৩টি বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করানো হয়। এ ছাড়াও দেশে ২২টি সরকারি মেডিকেল কলেজ, ৫৪টি বেসরকারি মেডিকেল কলেজ ও ১০টি সরকারি ডেন্টাল কলেজে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করানো হয়।

(দ্য রিপোর্ট/এসআর/এসবি/সা/জানুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর