thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল 24, ১৬ বৈশাখ ১৪৩১,  ২০ শাওয়াল 1445

ত্বকের সৌন্দর্যে ইয়োগা

২০১৪ জানুয়ারি ০৯ ২১:২৪:১০
ত্বকের সৌন্দর্যে ইয়োগা

দ্য রিপোর্ট ডেস্ক : মানসিক প্রশান্তির সাথে শারীরিক সুস্থতা ও সৌন্দর্য জড়িত। মন খারাপ বা বিষাদগ্রস্থ থাকার কারণে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হতে পারে ধীরে ধীরে। এছাড়াও ঘুম কম হওয়ায় বয়সের ছাপ পড়তে শুরু করে ত্বকে।

ইয়োগার প্রচলন এই ভারতবর্ষে বহু পুরনো। মানসিক ও শারীরিক নানা সমস্যার সমাধান হিসেবে ইয়োগার প্রচলন রয়েছে। মানসিক অবসাদ দূর করে ত্বককে সুস্থ ও সুন্দর করতে ইয়োগার ভূমিকা রয়েছে। যেসব আসন ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে কার্যকরী ভূমিকা রাখতে পারে সেই আসনগুলো সম্পর্কে জেনে নেওয়া যেতে পারে।

প্রানায়ম : স্বাস্থ্যকর ত্বকের সবচেয়ে জরুরি উপাদান সতেজ ও সুস্থ নিঃশ্বাস। কপালভাটি প্রানায়ম নিঃশ্বাসের সমস্যা দূর করে শরীরের রক্ত চলাচল স্বাভাবিক করবে। প্রতিদিন ১৫ মিনিট প্রানায়ম ত্বকের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে।

পর্বতাসন : আরেকটি স্বাস্থ্যকর শ্বাসক্রিয়ার আসন হচ্ছে পর্বতাসন যা আপনার শ্বাস-প্রশ্বাসের ছন্দ নিয়ন্ত্রণ করবে। ত্বকের স্বাভাবিক সৌন্দর্য রক্ষায় কার্যকরী আসন এটি।

ভরদ্বাজাসন : ভরদ্বাজ মুনির নাম অনুসারে এই আসনের নামকরণ করা হয়েছে। ভরদ্বাজাসনে শরীরের যে মোচড় তৈরি হয় তা মুখের রক্ত সঞ্চালন দ্রুত করে ফলে অক্সিজেন সরবরাহ বেড়ে যায়। ত্বকের কোষকে পুনর্জীবিত করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

উৎকটাসন : এই আসন আপনার হৃৎপিণ্ডের গতি বাড়িয়ে রক্তসঞ্চালন প্রক্রিয়াকে দ্রুত গতির করে দেয় যা ঘাম ঝড়িয়ে শরীরকে ঝরঝরে করে।

(দ্য রিপোর্ট/কেএম/আরকে/জানুয়ারি ০৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর