thereport24.com
ঢাকা, বুধবার, ১ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২২ শাওয়াল 1445

অর্ধ লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত

নির্বাচনে সহিংসতার শিকার চট্টগ্রামের ৭৬ বিদ্যালয়

২০১৪ জানুয়ারি ১০ ০২:৪২:১০
নির্বাচনে সহিংসতার শিকার চট্টগ্রামের ৭৬ বিদ্যালয়

চট্টগ্রাম সংবাদদাতা : চট্টগ্রাম বিভাগে নির্বাচনী সহিংসতায় ১টি মাধ্যমিক ও ৭৫টি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সব শিক্ষা প্রতিষ্ঠানের দরজা-জানালা, আসবাবপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ নতুন পাঠ্যপুস্তক পুড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এতে অর্ধ লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবন অনিশ্চিত হয়ে পড়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. মাহবুবুর রহমান জানান, নির্বাচনের সময় চট্টগ্রাম বিভাগের ১১টি জেলার মধ্যে পাঁচটি জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নাশকতার ঘটনা ঘটিয়েছে জামায়াত-শিবিরসহ বিএনপির কর্মীরা। সহিংসতার ঘটনায় ক্ষতিগ্রস্ত হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে বেশি আগুনে পুড়েছে লক্ষ্মীপুরে। লক্ষ্মীপুরের বিভিন্ন এলাকায় ৩১টি প্রাথমিক বিদ্যালয় আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে নির্বাচনবিরোধীরা।

এ ছাড়া ব্রাহ্মণবাড়ীয়ায় দুটি, কুমিল্লায় ১৭টি, চট্টগ্রামে ১৮টি এবং ফেনীতে ৭টি প্রাথমিক বিদ্যালয় আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। উপ-পরিচালক মাহবুবুর রহমান আরও জানান, লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার একটি স্কুলে বিনামূল্যের পাঠ্যপুস্তকও পুড়ে গেছে। চট্টগ্রাম জেলায় ১৮টি প্রাথমিক এবং একটি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এরমধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাতকানিয়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। তিনি জানান, বিদ্যালয় নষ্ট হওয়ায় এ সব বিদ্যালয়ে প্রায় ৫০ হাজার শিক্ষার্থী বিপাকে পড়েছে। কিছু কিছু বিদ্যালয়ে ক্লাস শুরু করা গেলেও অধিকাংশ বিদ্যালয়ে এখনও ক্লাস শুরু করা যায়নি।

চট্টগ্রাম জেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হোসনে আরা বেগম জানান, জেলার সাতকানিয়ার একটি বিদ্যালয় আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। এতে ওই প্রতিষ্ঠানের বিভিন্ন কক্ষ, দরজা-জানালাসহ কিছু কাগজপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে।

(দ্য রিপোর্ট/কেএইচসি/এপি/এএল/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর