thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

নাটমণ্ডলে বিষাদ সিন্ধু

২০১৪ জানুয়ারি ১০ ১১:৩০:৩৬
নাটমণ্ডলে বিষাদ সিন্ধু

দ্য রিপোর্ট প্রতিবেদক : অবয়ব নাট্যদলের প্রযোজনায় ‘বিষাদ সিন্ধু’ শুক্রবার ও শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে মঞ্চস্থ হবে।

মীর মশাররফ হোসেনের লেখা ‘বিষাদ সিন্ধু’র নাট্যরূপ দিয়েছেন শরীফ নাসরুল্লাহ। নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ জসীম উদ্দিন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সোমবার নাটকটির পঞ্চম মঞ্চায়ন হবে। মঙ্গলবার আবার নাটমণ্ডলে নাটকটির ষষ্ঠ মঞ্চায়ন হবে।

নাটক প্রসঙ্গে নির্দেশক মোহাম্মদ জসীম উদ্দিন দ্য রিপোর্টকে জানান, ‘দামেস্কের রাজা ইয়াজিদ চায় মদিনাকে পদানত করতে। এ জন্য সে মদিনার রাজা ইমাম হাসানের কাছে চিঠি পাঠায়। কিন্তু মদিনাবাসী ইয়াজিদের প্রস্তাব ঘৃণা ভরে প্রত্যাখ্যান করে। এতে ইয়াজিদ যুদ্ধে লিপ্ত হয়। মদিনাবাসীর সম্মিলিত প্রতিরোধে ইয়াজিদ বাহিনী পরাজিত হয়। চতুর, কুটিলমন্ত্রী মারওয়ান মায়মুনার লোভ ও হাসানের স্ত্রী জায়েদার ঈর্ষাকে কাজে লাগিয়ে হাসানকে হত্যা করে। কিন্তু হোসেন বেঁচে থাকতে ইয়াজিদ মদিনা দখল করতে পারবে না জেনে মারওয়ান আবার চক্রান্ত শুরু করে। হোসেনকে সে প্ররোচনা দেয় মদিনা ছেড়ে কুফায় যাওয়ার জন্য। মদিনাবাসীকে ইয়াজিদের হাত থেকে বাঁচানোর জন্য হোসেন মদিনা ছাড়ার সিদ্ধান্ত নেয়। কুফায় যাওয়ার পথে হোসেন ফোরাত নদীর কাছে কারবালায় তাঁবু স্থাপন করেন। মারওয়ানের মাধ্যমে এ খবর আগেই জানতে পেরে ইয়াজিদ তার সৈন্য দিয়ে ফোরাত নদীর পানি অবরুদ্ধ করে। পিপাসাকাতর মদিনার সৈন্যরা বীরত্বের সঙ্গে লড়াই করতে থাকেন। হোসেনও যুদ্ধে যেতে বাধ্য হন। কিন্তু অসম-নিষ্ঠুর যুদ্ধে হোসেন সীমারের হাতে নির্মমভাবে নিহত হন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- শহিদুল হক শ্যানন, রফিকুল ইসলাম, কাজী দেলোয়ার হেমন্ত, এনামতারা সাকী, প্রতিমা বিশ্বাস, অনীক রহমান, শরীফ নাসরুল্লাহ, শামীম মিয়া, সাইফুল সজীব, বিদ্যুৎ সরকার, আলমগীর হোসেন, আমানত শাহ, মাহবুব লিটন, মোহাম্মদ মাসুম, সাথী, সাজিদা পারুল প্রমুখ।

(দ্য রিপোর্ট/এমএ/এমসি/শাহ/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর