thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের জন্য হাই-টেক কার্ড

২০১৪ জানুয়ারি ১০ ১১:৫০:১৯
মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের জন্য হাই-টেক কার্ড

দ্য রিপোর্ট ডেস্ক : মালয়েশিয়ায় কর্মরত বিদেশি শ্রমিকদের জন্য ‘আই-কেড’ নামের বারকোডস সংবলিত উচ্চ প্রযুক্তির কার্ড ব্যবহারের ব্যবস্থা করেছে দেশটির সরকার। এ কার্ডের সহায়তায় স্মার্টফোন ব্যবহার করে কর্তৃপক্ষ যে কোনো শ্রমিকের সম্পর্কে যে কোনো সময় সব তথ্য লাভ করতে পারবে। খবর এনডিটিভির।

মালয়েশিয়ার পুত্রজায়ায় বৃহস্পতিবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জাহিদ হামিদি শ্রমকিদের জন্য এই ‘আই-কেড’ আইডেন্টিকার্ডের উদ্ভোধন করেন।

মালয়েশিয়ার সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়, মালয়েশিয়ায় কর্মরত প্রায় ২০ লাখ বিদেশি শ্রমিকদের জন্য এই উচ্চ নিরাপত্তা আইডেন্টিকার্ডের ব্যবস্থা করা হয়েছে। মূলত দেশটিতে অবৈধভাবে প্রবেশকারী শ্রমিকদের সহজে খুজে বের করতেই এ কার্ডের ব্যবস্থা করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এই কার্ডে সিলিকন ছিপসের মধ্যে শ্রমিকের নিয়োগবৃত্তান্ত, আঙ্গুলের ছাপ এবং কাজের সেক্টরের পরিচিতি সংবলিত রঙিন বারকোডস থাকবে। এর ফলে একজন শ্রমিক সম্পর্কে সহজেই সব তথ্য যাচাইবাছাই করা সম্ভব হবে।

তিনি জানান, স্মার্টফোনের সাহায্যে বারকোডস ব্যবহার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাৎক্ষনিকভাবে শ্রমিকের তথ্য সংগ্রহ করতে পারবে।

আগামী ২০ জানুয়ারির মধ্যেই দেশটির সব বিদেশি শ্রমিকের জন্য কার্ড সরবরাহ করা শেষ হবে বলেও দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

(দ্য রিপোর্ট/এআইএম/শাহ/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর