thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৯ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

আফগানিস্তানে বন্দি মুক্তি নিয়ে উদ্বেগে যুক্তরাষ্ট্র

২০১৪ জানুয়ারি ১০ ১২:২৯:২০
আফগানিস্তানে বন্দি মুক্তি নিয়ে উদ্বেগে যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক : আফিগানিস্তানের কারাগারে থাকা ৮৮ বন্দিকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। তবে এ সিদ্ধান্তে ওয়াশিংটনের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। যুক্তরাষ্ট্র মনে করছে, আফগানিস্তানে ‘সন্ত্রাসীদের’ সঙ্গে সম্পর্ক থাকার দায়ে আটক হওয়া এ সব বন্দিদের মুক্তি দেওয়াটা দেশটির জন্য আরো বিপজ্জনক হবে।

তবে আফগানিস্তানের পক্ষ থেকে বলা হয়েছে, বাগরাম বিমানঘাঁটিতে মার্কিন সেনাদের হাতে আটক ৮৮ জন কয়েদির মধ্যে ৭২ জনের বিরুদ্ধে যথাযথ প্রমাণ নেই। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি আটক ওই ৮৮ জনকে বিপজ্জনক অপরাধী হিসেবে উল্লেখ করেছেন।

তিনি জানান, ওই ৮৮ জন বন্দির ‘সন্ত্রাসীদের’ সঙ্গে যোগাযোগ থাকার শক্তিশালী প্রমাণ রয়েছে যুক্তরাষ্ট্রের হাতে। তিনি দাবি করেন, ৬০ জন কোয়ালিশন সেনা ও ৫৭ জন আফগান সেনার হত্যার সঙ্গে ওই বন্দিরা জড়িত ছিলেন।

সাকি বলেন, ‘৮৮ জন কয়েদির অপরাধ বিচার প্রক্রিয়ায় না নিয়ে মুক্তি দেওয়া নিয়ে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। এই অপরাধীরা দেশটির জনগণ ও সরকারের জন্য বড় ধরনের হুমকির কারণ হতে পারে।’

ধারণা করা হচ্ছে, এ বন্দি মুক্তি যুক্তরাষ্ট্র-আফগান সম্পর্কে নতুন করে চাপ সৃষ্টি করবে। সম্প্রতি আফগানিস্তানে ২০১৪ সালের পরও মার্কিন সেনা নিয়োজিত রাখার ব্যাপারে নতুন চুক্তি করার কথা রয়েছে দুই দেশের মধ্যে।

(দ্য রিপোর্ট/এআইএম/এমডি/এএল/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর