thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

চীনের নতুন সমুদ্রনীতিকে চ্যালেঞ্জ করেছে যুক্তরাষ্ট্র

২০১৪ জানুয়ারি ১০ ১৪:২২:৪২
চীনের নতুন সমুদ্রনীতিকে চ্যালেঞ্জ করেছে যুক্তরাষ্ট্র

দ্য রিপোর্ট ডেস্ক : নতুন এক সমুদ্রনীতির মাধ্যমে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত জলসীমায় বিদেশি মাছ ধরার নৌযান প্রবেশ সীমাবদ্ধ করেছে চীন। যুক্তরাষ্ট্র চীনের এ নীতিকে ‘উস্কানিমূলক ও সম্ভাব্য বিপজ্জনক ঘটনা হিসেবে’ উল্লেখ করেছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চীনের নীতিকে অবৈধ হিসেবে উল্লেখ করে চ্যালেঞ্জ করা হয়েছে। খবর আল জাজিরার।

গত ১ জানুয়ারি চীন ঘোষণা দেয়, দক্ষিণ চীন সাগরের ওই বিতর্কিত জলসীমায় সকল মাছ ধরার নৌযানকে চীনা কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। এ সময় দেশটি ওই বিতর্কিত জলসীমায় ফিলিপাইন, তাইওয়ান, মালয়েশিয়া, ব্রুনাই ও ভিয়েতনামের মালিকানা অস্বীকার করে।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেন সাকি এক বিবৃতিতে বলেন, আন্তর্জাতিক আইন দ্বারা কোনো যাচাইবাছাই না করেই চীন নতুন এই নিষেধাজ্ঞা জারি করেছে।

সাকি বলেন, আমাদের সব সময়ের দাবি, কূটনীতিক অথবা শান্তিপূর্ণ সমাধানের ব্যতিক্রম ঘটিয়ে অস্থিতিশীলতা তৈরি হয় এমন যে কোনো একপাক্ষিক কার্যক্রম পরিহার করা।

তিনি বলেন, দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলসীমায় অন্য দেশের মৎস্যশিকার কার্যক্রমের উপর এরূপ ‘সীমাবদ্ধতা’ আরোপ একটি উস্কানিমূলক ও সম্ভাব্য বিপদজ্জনক পদক্ষেপ।

তবে চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, সমুদ্র সম্পদ ব্যবহারের উপর নিয়ন্ত্রণ আরোপ একটি সাধারণ ঘটনা।

প্রসঙ্গত, গত নভেম্বরে দক্ষিণ চীন সাগরের চীনের জারি করা আকাশ প্রতিরক্ষা অঞ্চল নিয়ে ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে তিক্ত সম্পর্কের সৃষ্টি হয়েছে। নতুন করে জারি করা এ ‘সীমাবদ্ধতা’ ওই তিক্ত সম্পর্ককে আরো দীর্ঘস্থায়ী করবে বলে ধারণা করা হচ্ছে।

(দ্য রিপোর্ট/এআইএম/এমডি/এএল/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর