thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে 24, ২ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৮ জিলকদ  1445

সপ্তাহ শেষে সূচক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে

২০১৪ জানুয়ারি ১০ ১৫:৫১:৩১
সপ্তাহ শেষে সূচক লেনদেন ও বাজার মূলধন বেড়েছে

দ্য রিপোর্ট ডেস্ক : লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস বাজার ঊর্ধ্বমুখী থাকায় সপ্তাহ শেষে দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক, টাকার পরিমানে লেনদেন এবং বাজার মূলধন বেড়েছে। দশম জাতীয় সংসদ নির্বাচনের কারণে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার লেনদেন হয়নি।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স সপ্তাহশেষে বেড়েছে ২.১৭ শতাংশ বা ৯৩ পয়েন্ট। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪২৯৬ পয়েন্টে, মঙ্গলবার ৪৩৩০ পয়েন্টে, বুধবার ৪৩৯১ পয়েন্টে এবং বৃহস্পতিবার ৪৪০৭ পয়েন্টে অবস্থান করে।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স কমে ১৭ পয়েন্ট, মঙ্গলবার বাড়ে ৩৪ পয়েন্ট, বুধবার ৬০ পয়েন্ট এবং বৃহস্পতিবার বাড়ে ১৬ পয়েন্ট।

ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে বেড়েছে ৩.৩৬ শতাংশ বা ৫০ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৮ শতাংশ বা ৪০০ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১৪ টাকা। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৬২ লাখ ৯১ হাজার টাকা, মঙ্গলবার ৪৫৬ কোটি ১২ লাখ ৯১ হাজার টাকা, বুধবার ৫৩৯ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকা এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৫১৭ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮২৯ কোটি ৪ লাখ ৮৬ হাজার ৯২৬ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৪২৮ কোটি ৯৫ লাখ ২৫ হাজার ৯১২ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন বেড়েছে ২৮ শতাংশ বা ১০০ কোটি ২ লাখ ৩৬ হাজার ৩ টাকা। সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৫৭ কোটি ২৬ লাখ ২১ হাজার ৭৩১ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের্ ইউনিট। আগের সপ্তাহে দৈনিক গড়ে লেনদেন হয়েছিল ৩৫৭ কোটি ২৩ লাখ ৮৫ হাজার ৭২৮ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৮টির, কমেছে ৫৬টির, দর অপরিবর্তিত রয়েছে ২৩টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১.৬২ শতাংশ বা ৪ হাজার ৩৩৮ কোটি ৫২ লাখ ১০ হাজার ২২৩ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৬৭ হাজার ৩৯৭ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ৬৮৭ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৭১ হাজার ৭৩৬ কোটি ২০ লাখ ৭৯ হাজার ৯১০ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৮৮.৩৬ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.৯৬ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬.১৯ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ২.৪৯ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহশেষে ২.১৮ শতাংশ বা ১৮৫ পয়েন্ট বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭০টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর