thereport24.com
ঢাকা, শনিবার, ১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১,  ২৪ জিলকদ  ১৪৪৫

বাণিজ্য মেলায় যান চলাচলে ডিএমপির নিদের্শনা

২০১৪ জানুয়ারি ১০ ১৭:১৯:৫৩
বাণিজ্য মেলায় যান চলাচলে ডিএমপির নিদের্শনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রতি বছরের ন্যায় এ বছরও শেরে-বাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিমে খোলা জায়গায় ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এ মেলা শনিবার শুরু হচ্ছে। মেলায় দর্শনার্থীদের সঠিক পথে আসা-যাওয়া, সুশৃঙ্খল যানবাহন পার্কিংসহ মেলা উপলক্ষে আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখার লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে কিছু ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদের পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সব দর্শনার্থী যানবাহন নিয়ে ধানমন্ডি-নিউমার্কেট থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় যাবেন।

যারা যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বিপরীতে সরকারি কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

যারা পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা থেকে মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরে-বাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে আগারগাঁও কমিউনিটি সেন্টারের বিপরীত কলোনি মাঠে গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

যে সব দর্শনার্থী যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলার আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয় এর মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন। মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ি খেজুরবাগান ক্রসিং থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যান গাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ‘ফি’ এর বিনিময়ে গাড়ি পার্কিং এর সুব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আগত সবাইকে ট্রাফিক পুলিশ নির্দেশিত স্থানে গাড়ি পার্কিংয়ের জন্য অনুরোধ করা হলো।

মেলায় আগত সব মোটরসাইকেল নির্দিষ্ট ‘ফি’-এর বিনিময়ে ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে নির্ধারিত স্থানে পার্ক করতে পারবেন। যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। ওই সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হলো।

মেলা থেকে বের হওয়া

মেলার ১ নম্বর পার্কিং থেকে বের হওয়ার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরে বাংলানগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে বের হবেন। মেলার ২ নম্বর পার্কিং হতে বের হওয়ার সময় গণভবন স্কুল ক্রসিং, কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হবেন। মেলার ৩ নম্বর পার্কিং থেকে বের হওয়ার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি উভয় রাস্তা ব্যবহার করতে পারবেন।

মেলার পার্কিং স্থান

১ নম্বর পার্কিং ডিআইটিএফ-২০১৪ এর ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা, ২ নম্বর পার্কিং ডিআইটিএফ-২ নম্বর গেট সংলগ্ন খালি জায়গা। ৩ নম্বর পার্কিং আগারগাঁও কমিউনিটি সেন্টারের বিপরীত কলোনি মাঠে, মোটরসাইকেল পার্কিং বিআইসিসির পাশে মেলা ট্রাফিক কন্ট্রোল রুমের সামনে ফাঁকা জায়গা।

বিকল্প পাকিং

সরকারি ছুটির দিনে গণভবন হাইস্কুল মাঠের ভেতর। মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলাকালীন মেলার আশপাশ এলাকায় সরকারি/বেসরকারি বাসস্থানে বসবাসরত বাসিন্দা এবং সরকারি অফিসে যানবাহনযোগে গমনাগমনকারী ব্যক্তি ব্যতীত অন্য সবাইকে মেলা কেন্দ্রিক সড়ক ব্যবহার পরিহার করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। উল্লেখিত বিষয়ে ডিএমপির ট্রাফিক বিভাগ সম্মানিত নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

(দ্য রিপোর্ট/কেজেএন/এনডিএস/ এনআই/জানুয়ারি ১০, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর